ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চেরনোবিলের ভৌতিক শহরে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের মহড়া ইউক্রেন সেনার

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ৯, ২০২২ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

বাড়ছে সৌজন্যে রুশ-ইউক্রেন দ্বন্দ্ব। চেরনোবিল বর্তমানে ইউক্রেনের অংশ। চেরনোবিল অঞ্চলের নিষিদ্ধ ভৌতিক শহর প্রিপিয়াতের পরিত্যাক্ত ভবনগুলো থেকে মেশিনগানের গুলির শব্দ শোনা যাচ্ছে। সেখানেই শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া শুরু করেছে ইউক্রেনের ন্যাশনাল গার্ড।

পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর তেজস্ক্রিয় ও পরিত্যাক্ত চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এলাকায় সম্ভাব্য রুশ আগ্রাসন মোকাবেলায় এ লাইফ-ফায়ারিং মহড়া চালানো হয়।

মস্কো বেলারুশ সীমান্তসহ ইউক্রেন সীমান্তে এক লাখের বেশী সৈন্য মোতায়েন করেছে। চেরনোবিল এ সীমান্ত থেকে মাত্র দশ কিলোমিটার (ছয় মাইল) উত্তরে অবস্থিত।

১৯৮৬ সালে চেরনোবিলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দুর্ঘটনার পর প্রিপিয়াতের রাস্তা ও অ্যাপার্টমেন্ট ব্লক থেকে শহরের বাসিন্দাদের সরিয়ে নেয়ার পর থেকে এটি একটি ভুতুড়ে শহর। এটি সামরিক প্রশিক্ষণ গ্রাউন্ড হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে।

মহড়ায় পরিত্যাক্ত ভবনগুলো থেকে সশস্ত্র আক্রমণকারীদের তাড়াতে ইউক্রেন সেনাদের এ মহড়া অনুষ্ঠিত হয়। শীতকালীন যুদ্ধের ক্যামোফ্লেজ পোশাকে সেনারা ভবনগুলোতে মর্টার হামলা চালায় ও শহুরে যুদ্ধে স্নাইপার ব্যবহারের মহড়া দেখায়।

Facebook Comments Box