শুক্রবার, ২০ মে ২০২২, ০৮:০২ অপরাহ্ন

চুয়েটে দুই দিনের পদার্থ বিজ্ঞানের আন্তর্জাতিক কনফারেন্স শুরু শনিবার

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ১২৭ Time View

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষ উদ্যাপন উপলক্ষ্যে পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে বিগত ৫০ বছরে দেশের পদার্থ বিজ্ঞানের শিক্ষা ও গবেষণার সর্বশেষ অগ্রগতি নিয়ে ২২-২৩ জানুয়ারি দুই দিনের চতুর্থ বারের মত আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে। কনফারেন্সের শিরোনাম চতুর্থ আন্তর্জাতিক কনফারেন্স অন ফিজিক্স ফর সাসটেইনএবল ডেভেলপমেন্ট অ্যান্ড টেকনোলজি’।

এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, কানাডা, চীন, নরওয়ে, ভারত, জাপানসহ পৃথিবীর প্রায় দশটি দেশ থেকে পদার্থ বিজ্ঞান বিষয়ের কয়েকশ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল ও উদ্যোক্তাদের মিলন মেলা বসবে। কনফারেন্সে পদার্থ বিজ্ঞানের বিষয়ের পাশাপাশি প্রযুক্তি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। এবারের কনফারেন্স থিম হচ্ছে- এডভান্স অফ ফিজিক্স এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন সিলেব্রেশন অফ গোল্ডেন জুবিলী অফ বাংলাদেশ।

কনফারেন্সে পাঁচটি কী-নোট স্পিস, নয়টি ইনভাইটেড স্পিস, আটটি টেকনিক্যাল সেশন, একটি পোস্টার সেশনে মোট ১০১টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এছাড়া দ্বিতীয় দিনে কনফারেন্স থিমের উপর ঢাবি, রাবি, চবি, জাবি, বুয়েট, সাস্ট, জবি, কুয়েট, বাংলাদেশ এটমিক এনার্জি কমিশন ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে দেশের প্রতিথযশা পদার্থবিদদের অংশগ্রহণে প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। পাশাপাশি প্যানেল আলোচক হিসেবে অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঁইয়া, অধ্যাপক ড. একেএম আজহারুল ইসলাম, অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ, অধ্যাপক ড. মিহির কুমার রায় ও সব কী-নোট স্পিকার, ইনভাইটেড স্পিকার, সেশন চেয়ার, কো-চেয়ার ও অংশগ্রহণকারীদের সমন্বয়ে প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে। এবারের কনফারেন্সে কী-নোট স্পীকার হিসেবে প্রথম দিন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কানাডার আলবার্টা ইউনিভার্সিটির অধ্যাপক ড. ওয়েইন কে হাইবার্ট, বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাসিত এবং বিএএস ফেলো অধ্যাপক ড. একেএম আজহারুল ইসলাম।

অন্য দিকে, কনফারেন্সের দ্বিতীয় দিনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শাহজাহাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী ও বিসিএসআইআরের ড. আবদুল গফুর।

রোববার (২৩ জানুয়ারি) সকাল ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে কনফারেন্স স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. জীবন পোদ্দার। এতে বিশেষ অতিথি থাকবেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সভাপতিত্ব করবেন পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য দেবেন কনফারেন্স সেক্রেটারি ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এইচএমএআর মারুফ।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন