ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চীন-যুক্তরাষ্ট্র রুটে নতুন শিপিং লাইন চালু করছে জার্মান কোম্পানি

ডেস্ক রিপোর্ট
আগস্ট ১৫, ২০২২ ৭:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: পৃথিবীর ব্যস্ততম শিপিং রুটগুলোর একটি হল চীন-যুক্তরাষ্ট্র রুট। এ দুই দেশের মধ্যে সমুদ্রপথে পণ্য পরিবহনের চাপ কোন পর্যায়ে পৌঁছতে পারে, তা গত বছর ভালভাবেই উপলব্ধি করা গেছে। অনেক সময় এ চাপ সামাল দিতে হিমসিম খেতে হয়েছে শিপিং কোম্পানিগুলোকে। এ অবস্থায় কিছুটা হলেও স্বস্তি বয়ে আনবে ‘ক্যারিয়ার ফিফটি থ্রি’। চীন-যুক্তরাষ্ট্র রুটে কনটেইনার পরিবহন করবে নতুন এ শিপিং কোম্পানি।

ক্যারিয়ার ফিফটি থ্রি প্রতিষ্ঠা করেছে জার্মান কনটেইনার লিজিং কোম্পানি লোটাস কনটেইনারস। ২০০৮ সালে যাত্রা করা কোম্পানিটি কনটেইনার বিক্রি, ইজারা ও ক্রয় কার্যক্রমে যথেষ্ট পারদর্শিতা ও অভিজ্ঞতা অর্জন করেছে। এ অভিজ্ঞতার ওপর ভর করেই নতুন শিপিং কোম্পানি চালু করেছে তারা।

প্রাথমিকভাবে চীন ও যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় বন্দরের মধ্যে প্যাসিফিক রুটে চলাচল করবে ক্যারিয়ার ফিফটি থ্রির ছয়টি জেনারেল পারপাস কার্গো শিপ। চীনে জাহাজগুলো যাত্রা শুরু করবে হুমেন ও তাইস্যাং বন্দর থেকে। আর যুক্তরাষ্ট্রের সেগুলোর গন্তব্য হবে ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড। চলতি মাসেই এ কার্যক্রম শুরু হবে।

এ ছয়টি জাহাজের প্রতিটি ৭০০ টিইইউস কনটেইনার পণ্য নিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে সক্ষম। তবে এ কনটেইনারগুলো ২০ ফুট কিংবা ৪০ ফুটের নয়, তুলনামূলক বড় ৫৩ ফুটের হবে। এ থেকেই কোম্পানির নামকরণ করা হয়েছে ক্যারিয়ার ফিফটি থ্রি।

কোম্পানিটি দাবি করেছে, তারা তুলনামূলক কম সময় ও প্রতিযোগিতামূলক ভাড়ায় পণ্য পরিবহন করবে। এছাড়া ‘গো লাইভ’ অফারের অধীনে ৪০ ফুট কনটেইনারের ভাড়ায় ৫৩ ফুট কনটেইনার পরিবহন করবে তারা।

Facebook Comments Box