ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চার ম্যাচ হেরেও টি-২০ ফরম্যাটে উন্নতি দেখছেন সাকিব

ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড
অক্টোবর ১৩, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড: টি-২০ বিশ্ব কাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে খেলা নিজেদের চার ম্যাচের সবগুলোতেই হেরেছে বাংলাদেশ ক্রিকেট দল। ফাইনালের আগেই টুর্নামেন্ট থেকে হতাশা নিয়ে বাদ পড়তে হয়েছে বাংলাদেশকে। তারপরও এ টুর্নামেন্টের মাধ্যমে টি-২০তে দলের অনেক উন্নতি হয়েছে মনে করছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাকিব বলেন, ‘আমরা কোন ম্যাচ জিততে পারি নি ঠিকই। তবে আমাদের অনেক উন্নতি হয়েছে।’

বিশ্ব কাপের ঠিক আগ মুর্হূতে ত্রিদেশীয় সিরিজ হওয়ায়, এটিই ছিল বাংলাদেশের প্রস্তুতি সেরা মঞ্চ। টুর্নামেন্টের অন্য দুই দল পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে দুই বার করে হারতে হয়েছে বাংলাদেশকে। প্রথম পর্বে পাকিস্তানের কাছে ২১ রানে ও নিউজিল্যান্ডের কাছে আট উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ। ফিরতি পর্বে নিউজিল্যান্ডের কাছে ৪৮ রানে ও বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পাকিস্তানের কাছে সাত উইকেটে হারল বাংলাদেশ। চার ম্যাচের কোনটিতেই হাড্ডাহাড্ডি লড়াই ছিল না টাইগারদের। তারপরও এ টুর্নামেন্টের মাধ্যমে টি-২০ ফরম্যাটে দলের অনেক উন্নতি দেখছেন অধিনায়ক সাকিব।

তিনি বলেন, ‘এ টুর্নামেন্টে অনেক উন্নতি করেছি। এটা আমাদের জন্য ইতিবাচক।’

ত্রিদেশীয় সিরিজে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, বিশ্ব কাপের জন্য দল সাজানোও হয়ে গেছে বলে জানান সাকিব। এ বিষয়কেও ইতিবাচক হিসেবে দেখছেন সাকিব, ‘আমরা বিশ্বকাপে কোন দল নিয়ে খেলব, সে বিষয়ে আমরা একেবারে পরিষ্কার। তাই এটা ভাল ব্যাপার।’

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ছয় উইকেটে ১৭৩ রান করে বাংলাদেশ। পুরো আসরে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রান। তবে বোলাররা জ্বলে উঠতে না পারায় শেষ ম্যাচটিও হারতে হয় বাংলাদেশকে।

সাকিব মনে করেন, ম্যাচটি কঠিন হলেও আজ নিজেদের সেরা ক্রিকেট খেলেছে দল।’

সাকিব বলেন, ‘এটা কঠিন ছিল। কিন্তু আমি মনে করি, আজ আমরা আমাদের সেরা ক্রিকেট খেলেছি।’

এ ম্যাচে টপ-অর্ডাররা ব্যর্থ হলেও তৃতীয় উইকেটে লিঠন-সাকিব জুটি ৫৫ বলে ৮৮ রানের জুটি গড়ে দলকে বড় স্কোরের পথ দেখান। কিন্তু শেষ ৩১ বলে ৪৪ রানের বেশি তুলতে পারে নি বাংলাদেশ। শেষ দিকে আরো কিছু রান হলে ভাল হত বলে মনে করেন সাকিব।

তবে মাঝের ওভারগুলোতে ভাল করায় খুশি সাকিব। আগের তিন ম্যাচে মাঝের ওভারগুলো খারাপ করায় ম্যাচ হেরেছিল বলে জানিয়েছিলেন সাকিব।

তিনি বলেন, ‘শেষ দিকে আমরা আরো কিছু রান করতে পারতাম। কিন্তু এমনটা ঘটতে পারে। যেখানে আমাদের ঘাটতি ছিল, আমরা আজ সেই মাঝের ওভারগুলোতে আজ ভাল খেলেছি। সামনের বিশ্ব কাপে ভাল করাটা এখন আমাদের ওপর নির্ভর করবে।’

তিনি আরো বলেন, ‘ইনিংসের শুরুতে যদি আমাদের বলা হত আমরা ১৭৩ রান পাবো, তাহলে আমি আনন্দের সাথে গ্রহণ করতাম।’

ত্রিদেশীয় সিরিজে ব্যাট হাতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান করেছেন সাকিব। দুইটি হাফ-সেঞ্চুরিতে ১৫৪ রান করেন তিনি। কিন্তু বল হাতে নিষ্প্রভ ছিলেন অলরাউন্ডার সাকিব। তিন ইনিংসে দশ ওভারে ৯১ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন তিনি। তাই নিজের বোলিংয়ে উন্নতির জন্য আরো কাজ করতে চান সাকিব।

‘আমার কাজ হল দলের জন্য রান করা। যদিও আমার বোলিংটা আপ টু দ্য মার্ক হয় নি। এ একটা জায়গায় উন্নতি করতে চাই আমি।’

Facebook Comments Box