বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন

চসিকের ভোটে আট ধরনের যানবাহন চলাচল মানা, আগের দিন থেকে মোটর সাইকেলও

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ৪০৩ Time View

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন উপলক্ষে ২৬ জানুয়ারী মঙ্গলবার দিবাগত রাত ১২টা হতে ২৭ জানুয়ারী বুধবার দিবাগত রাত ১২টা পর্যন্ত আট প্রকারের যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এছাড়া ২৫ জানুয়ারী সোমবার দিবাগত রাত ১২টা হতে ২৮ জানুয়ারী রাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপরও নিষেধাজ্ঞাও বলবৎ থাকবে।

সোমবার (২৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা জানিয়েছে সিএমপির জন সংযোগ শাখা।

সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, আগামী ২৭ জানুয়ারি বুধবার অনুষ্ঠিতব্য চসিক নির্বাচন উপলক্ষে চট্টগ্রাম মহানগরীতে ১৬টি থানা এলাকায় ৭২৩টি ভোট কেন্দ্র রয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তাসহ নগরীর আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। নদী এলাকার নিরাপত্তার জন্য পুলিশের নৌ-টহল এবং পোষাকি পুলিশকে সহযোগিতা করার জন্য সাদা পোষাকেও পুলিশ মোতায়েন থাকবে। নগরীতে টহল পুলিশের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানসমূহে পুলিশ চেকপোস্টসহ বিভিন্ন স্থানে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। যে কোন পরিস্থিতি মোকাবেলা করার জন্য কাউন্টার টেরোরিজম, সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত থাকবে।’

সিএমপি বলছে, ‘প্রিজাইডিং অফিসার ও তার সহকারীগণের ভোট কেন্দ্রে নিরাপদে আসা যাওয়া, ভোট কেন্দ্রের মালামাল আনা নেওয়া এবং সংখ্যালঘু সম্প্রদায়সহ নগরীর সব ভোটারগণ যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে, সে জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা মূলক সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

এ উপলক্ষে নির্বাচনী এলাকায় সড়ক পরিবহন আইন ২০১৮ (২০১৮ সালের ৪৭ নং আইন) এর ৩২ (১) ধারা অনুযায়ী ভোটগ্রহণের পূর্ববর্তী মধ্যরাত ২৬ জানুয়ারী দিবাগত রাত ১২টা হতে ২৭ জানুয়ারী দিবাগত রাত ১২টা পর্যন্ত বেবী টেক্সী/অটোরিক্সা/ইজিবাইক এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন, পিক আপ, ট্যাক্সি ক্যাব, কার, মাইক্রোবাস, ট্রাক/লরি, জীপ, টেম্পো চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এছাড়াও ২৫ জানুয়ারী দিবাগত রাত ১২টা হতে ২৮ জানুয়ারী দিবাগত রাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপরও নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে গণপরিবহন/বাস এই নিষেধাজ্ঞার আওয়াতা মুক্ত থাকবে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশী/বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশী/বিদেশী সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরী কাজে নিয়োজিত (যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ারসার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি) কার্যক্রম ব্যবহারের উপর উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

নগরবাসীকে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে নির্বিঘ্নে ভোট প্রদানের জন্য এবং যাতে কেউ কোন প্রকার নাশকতা ও গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য পুলিশকে সহযোগিতা করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

Share This Post

আরও পড়ুন