ঢাকামঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চলচ্চিত্র নির্মাতা, মঞ্চ ও পর্দার কলাকুশলী পরিচালকদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন

পরম বাংলাদেশ প্রতিবেদন
জানুয়ারি ২৯, ২০২১ ৩:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

আত্মহত্যার সংবাদ কিভাবে প্রকাশ করা হবে তা নিয়ে সংবাদ মাধ্যমের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি গাইডলাইনের আলোকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মাধ্যমে বাংলাদেশে প্রায় ২০০ জন সাংবাদিকগণকে অবহিত করা হয়। গাইডলাইনটির মূল অংশ বাংলাও করা হয়। একটি পোস্টারও প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলচ্চিত্র নির্মাতা এবং মঞ্চ ও পর্দার কলাকুশলী পরিচালকদের জন্য আরেকটি গাইডলাইন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, আত্মহত্যার বিষয়টিকে নাটক বা চলচ্চিত্রে দায়িত্বশীলতার সাথে উপস্থাপিত করা না হলে দর্শকদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়তে পারে। চলচ্চিত্র নির্মাতা এবং মঞ্চ ও পর্দার কলাকুশলী ও পরিচালকদের জন্য এই গাইডলাইনে কয়েকটি বিষয়ের দিকে নজর রাখতে বলা হয়েছে।

কাহিনীর প্রয়োজনে আত্মহত্যার বিষয়টি উপস্থাপিত হলেও সেখানে যেন যাপিত জীবনের সমস্যা সমাধানের কার্যকরী সমাধানের উপায় থাকে; আত্মহত্যা করার ইচ্ছা জাগলে সহায়তা পাবার ঠিকানা থাকে; বন্ধু, পরিবার বা অন্যান্যদের কাছ থেকে সাহায্য পাবার বিষয়টি ইতিবাচকভাবে উপস্থাপন; আত্মহত্যা করার প্রক্রিয়া না দেখানো; আত্মহত্যার বিষয়ে বাস্তবতা বিবর্জিত ঘটনা/ফ্যান্টাসি উপস্থাপন না করা; আত্মহত্যার পূর্বলক্ষণ/সতর্ক সংকেত উপস্থাপন; ভাষার ব্যবহারে সংবেদনশীল থাকা; কাহিনীতে আত্মহত্যার বিষয় যুক্ত থাকলে নির্মাণের সময় মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ/যোগাযোগ বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ; নাটক/সিনেমা প্রচার করার আগে ঘোষনা দেয়া যে, এখানে আত্মহত্যা বিষয়ক দৃশ্য/সংলাপ রয়েছে; আঠারো বছরের নিচের বয়সী দর্শকদের জন্য প্যারেন্টাল গাইডলাইন সংযুক্ত করা; আত্মহত্যার দৃশ্যে তারকাদের অভিনয় করার বিষয়ে সংবেদনশীল ও দায়িত্ববান থাকা।

Facebook Comments Box