ঢাকাশনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চবির উপ-উপাচার্য পদে যোগ দিলেন প্রফেসর বেনু কুমার দে

পরম বাংলাদেশ ডেস্ক
মে ৬, ২০২১ ৮:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: প্রফেসর বেনু কুমার দে বৃহস্পতিবার (৬ মে) সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য (একাডেমিক) পদে যোগদান করেছেন।

চবির উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার নব নিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে-কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, ‌এ মেধাবী শিক্ষক উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার ফলে তার সর্বোচ্চ মেধা, প্রজ্ঞা, অভিজ্ঞতা ও সততা দিয়ে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে সর্বাত্মক ভূমিকা রাখবেন।’

দায়িত্ব গ্রহণের পর উপাচার্যকে সাথে নিয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বেনু কুমার দে।

প্রফেসর বেনু কুমার দে ১৯৮১ সালে চবির রসায়ন বিভাগ থেকে এমএসসি প্রথম শ্রেণিতে প্রথম স্থান এবং ১৯৮০ সালে একই বিভাগ থেকে বিএসসি (সম্মান) প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন। তিনি ১৯৯৫ সালে অষ্ট্রেলিয়ার এডিলেইট বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি (গবেষক) এওয়ার্ড প্রাপ্ত হন। এ মেধাবী শিক্ষক ১৯৭৫ সালে মিসরাই নিজামপুর কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭৩ সালে মিরসরাই জোরারগঞ্জ মডেল হাই স্কল প্রথম বিভাগে এসএসসি পাস করেন। তিনি ১৯৮৪ সালের ২৯ আগস্ট চবির রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগদান করেন এবং ২০০০ সালের ১৩ অক্টোবর অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। এ কৃতি শিক্ষক-গবেষকের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৪৩টি গবেষণা-প্রকাশনা রয়েছে। তিনি চবি শিক্ষক সমিতির সভাপতি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সহ-সভাপতি ছিলেন। তিনি চবি সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

প্রফেসর বেনু কুমার দে ১৯৫৬ সালের ৩১ অক্টোবর চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার গোপীনাথপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা সুকুমার চন্দ্র দে ও মাতা প্রিয়াবালা দে। তার সহধর্মীনী অনুক্ষী খাস্তগীর (বিসিএস শিক্ষা) চট্টগ্রাম সরকারী সিটি কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি দুই পুত্র সন্তানের জনক।

প্রেস বার্তা

Facebook Comments Box