ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম সিটি স্বেচ্ছাসেবক লীগ কমিটি: তৃণমূল প্রাধান্য নাকি ভাই লীগের জয়জয়কার!

ফয়সাল বাপ্পি
আগস্ট ২৫, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ফয়সাল বাপ্পি: চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্ভাব্য কমিটি; তৃণমূল প্রাধান্য নাকি ভাই লীগের জয়জয়কার! কোন কমিটি হওয়ার আগে জেগে উঠে হাইব্রিড লীগ, ভাই লীগ। এসব লীগের উত্থানে কোণঠাসা তৃণমূল নেতৃত্ব। ক্ষতিটা কার, লাভটা কার…..?

খুব শিগগির চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি হতে যাচ্ছে। তৃণমূল শক্তি হল সব সংগঠনের মূল শক্তি। এখানেও তৃণমূল প্রাধান্য পাবে- এটাই প্রত্যাশা। কিন্তু সমসাময়িক কিছু কর্মকান্ডে মনে হচ্ছে ফেইসবুক লীগ, ফলোয়ার লীগ এগিয়ে, তৃণমূল শ্বাসকষ্টে।

ফেসবুক, ব্যানার, পোস্টারে এগিয়ে ফলোয়ার লীগ। অথচ বিগত সময়ে তারা ওয়ার্ড, ইউনিট বা থানা পর্যায়ে ন্যুনতম পদ-পদবী বা কোন কর্মকান্ডে অংশই নেয় নি, তাদের দৌরাত্মে বিব্রত ও শংকিত তৃণমূল শক্তি। তাদের কি যোগ্যতা…..? তারা ভাইয়ের কাছের, ভাইয়ের জন্য নিবেদিত, ভাইকে তৈল মর্দন করে…………. ভাই সব। এটা তো যোগ্যতা হতে পারে না।

চট্টগ্রাম মহানগরের মত গুরুত্বপূর্ণ ইউনিটে কারা নেতৃত্বে থাকবে, তা কমিটি ঘোষণার আগে কেন্দ্রীয় নেতৃত্ব ও দায়িত্বশীল নেতৃত্বকে সচেতনভাবে মূল্যায়নের অনুরোধ রইল। বিভিন্ন লিস্ট কেন্দ্রীয় দফতর সেলে গিয়েছে। এমন আভাস পাচ্ছি, লিস্ট মনগড়া ও সিনিয়র নেতৃবৃন্দকে মতিভ্রম করে করা হয়েছে। এমন কথাও শোনা যাচ্ছে। সে সব লিস্টে সিনিয়র- জুনিয়র বিবেচনায় আনা হয় নি। শুধুমাত্র নিজ বলয়ের লোকদের প্রাধান্য। অথচ কেন্দ্রীয় নেতৃত্ব বার বার সতর্ক করে বলেছে, ‘দূর্দিনের ত্যাগীদের খুঁজে’ যোগ্যতা অনুসারে পদস্থিত করতে।

কিন্তু আসলে হচ্ছেটা কি? এ ক্ষতি শুধু চট্টগ্রামের নয়, এ ক্ষতি দলেরও। কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি অনুরোধ ও সশ্রদ্ধ আহ্বান থাকবে, এসব বিষয়ে যেন আরেকটু গভীরভাবে বিচার-বিশ্লেষণ করা হয়। সব বলয়ের উর্ধ্বে গিয়ে দূর্দিনের ত্যাগীদের মূল্যায়ন করবেন কেন্দ্রীয় নেতৃত্ব- এটাই প্রত্যাশা।

নিজস্ব বলয় নিপাত যাক, ভাই লীগ নিপাত যাক, বঙ্গবন্ধুর আদর্শের জয় হোক। অবশেষে একটি শক্তিশালী কমিটি হবে, এমনটাই প্রত্যাশা।

লেখক: সাবেক সহ সম্পাদক, কেন্দ্রীয় নিবার্হী সংসদ, বাংলাদেশ ছাত্রলীগ

Facebook Comments Box