শিরোনাম
নিংশ্বাসের বন্ধু’র প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চট্টগ্রামে ১৬-১৭ জুন থিয়েটার থেরাপি প্রয়োগ বিষয়ক রিফ্রেশার্স ট্রেনিং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ৮০০ পিস আন্দামান গোল্ড বিয়ার জব্দ
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১১:৪৮ পূর্বাহ্ন

চট্টগ্রাম বিভাগের কমিশনার হিসেবে যোগদান করলেন কামরুল হাসান

পরম বাংলাদেশ ডেস্ক / ১২৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৭ জুন, ২০২১

চট্টগ্রাম: চট্টগ্রাম বিভাগের নবাগত কমিশনার হিসেবে যোগদান করেছেন ১১তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা মো. কামরুল হাসান। রোববার (৬ জুন) সকালে তিনি বিভাগীয় কমিশনার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহন করেন।

এর আগে কামরুল হাসান ময়মনসিংহ বিভাগে বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত চট্টগ্রামের সাবেক বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি গত ৩১ মে (সোমবার) চট্টগ্রাম থেকে বিদায় নিয়ে বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান পদে যোগদান করেন এবং ১ জুন থেকে ৫ জুন পর্যন্ত সময়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের নবাগত বিভাগীয় কমিশনার কামরুল হাসান জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ফাজিলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মো. রকিবুল ইসলাম ও মাতার নাম মোছাম্মৎ মনোয়ারা বেগম। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী ও পরবর্তী জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। ১৯৯৩ সালে ১১তম বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রশাসন ক্যাডারে যোগদান করেন কামরুল হাসান এনডিসি। একই সালে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। এর পর বিভিন্ন জেলায় বিভিন্ন সময়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তী তিনি ধর্ম প্রতি মন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯, ২০১০, ২০১১ ও ২০১২ সালে মৌসুমী হজ্ব অফিসার হিসেবে সৌদি আরবের জেদ্দায় কর্মরত ছিলেন। চৌকষ এ কর্মকর্তা মৌলভীবাজার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। তিনি উপ-সচিব ও যুগ্ম সচিব হিসেবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ে এবং যুগ্ম সচিব হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত ছিলেন। পরে প্রধান মন্ত্রীর কার্যালয়ের অধীনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহন করেছেন এবং এ উপলক্ষে আমেরিকা, ইংল্যান্ড, চীন, জাপান, ইতালি, ভারত, নেপাল ও ভিয়েতনামসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। সর্বশেষ তিনি ২০২০ সালের ১ জুন ময়মনসিংহ বিভাগে বিভাগীয় কমিশনার হিসেবে যোগদান করে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ