শিরোনাম
সিভাসুর বিভিন্ন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা ১৫ জুন থেকে অনলাইনে কবিতা: আমার আমি । ইমতিয়াজ মাহমুদ নাঈম পরিকল্পিতভাবে ভাইকে ফাঁসানোর আগেই র‌্যাবের হাতে ধরা করোনাকালে ঈদুল ফিতরে স্বাস্থ্য সুরক্ষায় আমাদের করনীয় মোমেনবাগ ক্লাবের উদ্যোগে দুস্থ পথচারীদের মাঝে ঈদ উপহার বিতরণ মুরাদপুরে রক্তাক্ত গন্ডামারা: এক । শুরু থেকেই স্থানীয়রা এস আলম গ্রুপকে অবিশ্বাস করতে থাকে সিএমপির সন্ত্রাসী তালিকায় আবুল হাসেম বক্কর ও হাসান মুরাদ; যুবদলের নিন্দা ও প্রতিবাদ ফেনীতে ইসলামী হোমিওরিসার্চ সেন্টারের ৪১ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত ৩৩; নতুন সনাক্ত এক হাজার ২৩০ জনের উপায়-এ সবচেয়ে কম খরচে এটিএম ক্যাশ আউট
বুধবার, ১২ মে ২০২১, ০৪:১১ অপরাহ্ন

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান হিসেবে যোগ দিলেন মোহাম্মদ শাহজাহান

পরম বাংলাদেশ ডেস্ক / ১৭৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১

চট্টগ্রাম: রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান রোববার (৩১ জানুয়ারি) সকালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি বিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মো. আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হলেন।

বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান ১৯৬৫ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালের ১ জানুয়ারি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করেন। মোহাম্মদ শাহজাহান ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে ডেভেলপমেন্ট স্টাডিজের উপর এমফিল ডিগ্রি লাভ করেন।

বর্ণাঢ্য কর্ম জীবনে দেশে-বিদেশে বহু সংখ্যক প্রফেশনাল কোর্স সম্পন্ন করেছেন তিনি। তুরস্ক হতে মাইন ওয়ারফেয়ার কোর্স এবং ভারত থেকে নেভিগেশন স্পেশালাইজেশন কোর্স যার মধ্যে উল্লেখযোগ্য।

ফ্রিগেট, পেট্রোল ক্র্যাফট এবং বাংলাদেশ নৌবাহিনীর ওশেন-গোয়িং স্যালভেজ ভেসেলসহ বেশ কয়েকটি যুদ্ধ জাহাজের কমান্ডে ছিলেন মোহাম্মদ শাহজাহান। প্রথম সারির নেভাল শোর বেজ এবং স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড টেকটিকসের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি।

এছাড়াও নেভিগেশন অ্যান্ড ডিরেকশন স্কুলের অফিসার ইন চার্জ এবং ইনস্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। নৌ সদর দফতরে ডিরেক্টর ব্লু ইকোনমি, ডেপুটি ড্রাফটিং কমান্ডার, স্টাফ অফিসার (নৌ নিয়োগ)-১সহ নৌ সদর দফতরের বেশ কিছু দফতরে স্টাফ অফিসার হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম বন্দরের নব নিযুক্ত চেয়ারম্যান।

মোহাম্মদ শাহজাহান এর আগে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চবকের সদস্য (হারবার ও মেরিন), জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ে ব্লু ইকোনমি সেলের সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কোস্টগার্ড সদর দফতরে বাংলাদেশ কোস্টগার্ডের উপ-মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

দেশের দুই শীর্ষ প্রতিষ্ঠান চবক এবং বাংলাদেশ কোস্ট গার্ডের উন্নয়নে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে যথাক্রমে এনপিপি এবং বিসিজিএমএস শান্তিকালীন মেডেল প্রদান করা হয়।

জাতিসংঘ মিশনের অধীনে তিনি সিয়েরা লিওনে সামরিক পর্যবেক্ষক দলের টিম লিডার এবং হাইতিতে জাতিসংঘ মিশনে ব্যানকন-২ এ জাতিসংঘের শান্তিরক্ষী কর্মকর্তা হিসাবে কাজ করেছেন।

রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, চীন, ভারত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, বেলজিয়াম, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, তুরস্ক, গ্রীস, মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, সিয়েরা লিওন, ঘানা এবং নাইজেরিয়া ইত্যাদি।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক। তিনি গল্ফ খেলতে এবং ভ্রমণ করতে পছন্দ করেন।

প্রেস নিউজ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ