ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশনের শ্রদ্ধা

পরম বাংলাদেশ ডেস্ক
অক্টোবর ২০, ২০২১ ৭:৩৯ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামে যুদ্ধ সমাধিতে ভারতীয় হাই কমিশন ঢাকার প্রতিনিধিগণ এবং চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনার দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের শ্রদ্ধা জানিয়েছেন।

ভারতীয় হাইকমিশন ঢাকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার (১৭ অক্টোবর) এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘চট্টগ্রামের গভীর নৌ-বন্দর আরাকানে অপারেশন পরিচালনার জন্য একটি উৎকৃষ্ট ঘাঁটি এবং একটি উল্লেখযোগ্য হাসপাতাল কেন্দ্র ছিল।’

মূলত হাসপাতালের মৃতদের জন্য তৈরি সমাধিস্থলটি বেশ কয়েকটি বিচ্ছিন্ন স্থান থেকে মৃতদেহ সৎকারের জন্য সম্প্রসারণ করা হয়েছিল এবং এতে ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে, যার মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য রয়েছে। এছাড়াও এ যুদ্ধ সমাধিতে চারটি বিশ্বযুদ্ধের নয় এমন সমাধিও রয়েছে। এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, র্পূব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, বার্মা (মিয়ানমার), নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে দশ জনের বেশি রয়েছেন, যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী। এসব ব্যক্তিরা ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন।

সমাধিস্থলের প্রবেশ দ্বারে চট্টগ্রাম স্মৃতিসৌধ রয়েছে, যা রয়্যাল ইন্ডিয়ান নেভি ও মার্চেন্ট নেভির ছয় হাজার ৪৬৯ জন নাবিকের স্মরণ করে নির্মান করা হয়। এ নাবিকরা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হয়েছিলেন।

ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে শ্রদ্ধার সাথে এসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করা হয়। যারা এ অঞ্চলের আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন করেছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলির বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সব ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিল।

Facebook Comments Box