রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৩:২৭ পূর্বাহ্ন

চট্টগ্রামে প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা ২৭-২৯ ডিসেম্বর

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
  • ৫৪৯ Time View

চট্টগ্রাম: ‘এন এক্সপেরিয়েন্স জার্নি উইথ সাইকোড্রামা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৭-২৯ ডিসেম্বর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী ১৭তম জাতীয় প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা ২০২০।

ডিয়াকেনিয়ার সহযোগিতায় মনোবিশ্লেষক নাট্য অনুশীলক প্রতিষ্ঠান ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল অ্যাক্শন (উৎস) উদ্যোগে নগরীর কারিতাস মিলয়ানতনে আয়োজিত কর্মশালাটি পরিচালনা করবেন বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার ইনিস্টিটিউটের (বিটিটিআই) প্যানেল প্রশিক্ষক দল।

মনোসামাজিক সমস্যা উত্তরণের মাধ্যমে সুষ্ঠ জীবনযাত্রা চলমান রাখতে ব্যক্তিগত অভিজ্ঞতা, অনুভূতি ও সামাজিকীকরণ সক্ষমতা উন্নতর করতে মনোবিশ্লেষক নাট্যক্রিয়া সাইকোড্রামার প্রয়োগ পদ্ধতি অনুসরণে এ নাট্য পরিভ্রমণে অংশগ্রহণে আগ্রহীগণ বিস্তারিত তথ্যের জন্য ০১৯৭১৮৪২৭৫৩ এ নাম্বারে যোগাযোগ করতে পারবেন।

অতিমারী করোনার প্রভাবে মানুষের জীবন ও জীবনাচারে যে বিক্ষিপ্ততার সৃষ্টি হয়েছে, তা থেকে মুক্ত থাকতে; তথা উদ্ভূত পরিস্থিতির ব্যবস্থাপনায় জীবন দক্ষতা বাড়াতে সাইকোড্রামার কর্ম-কৌশল প্রধান এই নাট্য কর্মশালায় যোগ দিতে সীমিত সংখ্যক আসনের জন্য দ্রুত নিবন্ধন সম্পন্নের অনুরোধ জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, প্রচলিত সাইকোথেরাপির পাশাপাশি ১৯২১ সালে সৃজনশীল কলাবিদ্যার সংশ্লেষণে স্বতঃস্ফূর্ত নাট্য অধিবেশনের মাধ্যমে ক্রিয়াত্মক গ্রুপ সাইকোথেরাপির এই প্রতিবিধানমূলক নাট্য বিজ্ঞানের প্রবর্তন করেছিলেন ড. জেকব লেভি মরিনো। বিকল্প প্রক্রিয়া অনুশীলনের মধ্য দিয়ে পরিচালিত এই নাট্যশৈলি বর্তমানে পৃথিবীর শতাধীক দেশে চর্চা করা হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন