ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে নির্মিত হল লালন দাশের রচনা ও পরিচালনায় নাটক ‘ভাষা’

পরম বাংলাদেশ প্রতিবেদন
ফেব্রুয়ারি ১৭, ২০২১ ২:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: আগামী ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে ভাষা আন্দোলন নিয়ে চট্টগ্রামে নির্মিত হয়েছে নাটক ‘ভাষা’। ইতোমধ্যে ৩০ মিনিট দৈর্ঘ্যের এ নাটকটির শুটিং শেষ হয়েছে।

মনে প্রাণে বাঙালি এক পিতার সাথে তার আধুনিকতা বোধ সম্পন্ন সন্তানের দূরত্ব এবং সে সন্তানের বিবেক জেগে ওঠার কাহিনী দেখানো হবে এ নাটকে।

রহমান সাহেবের সন্তান বর্ণ বেড়ে ওঠেছে আধুনিকতার ছাপে। একজন মনে প্রাণে বাঙালি পিতার আক্ষেপ তার সন্তানকে সত্যিকারের বাঙালি হিসেবে গড়ে তুলতে পারেন নি। কথায় কথায় ইংরেজি বলা এবং হিন্দি গানের গহ্বরে নিজের সত্ত্বাকে ভুলে গেছে বর্ণ। সৃষ্টি হয় পিতা-পুত্রের মধ্যে এক কঠিন দূরত্ব। আক্ষেপ করে পিতার কন্ঠে উচ্চারিত হয় ‘সে কেনো বুঝতে চায় না, বাংলা আমার মা, বাংলা আমার সবুজ। সর্ষে ক্ষেতে হলুদ ফুল, বসন্তের কোকিলের গান।কে জাগাবে তার বিবেককে?’

অবশেষে বিবেকের কাঠগড়ায় দাঁড়ায় বর্ণ। এখানে বিচারকের ভূমিকায় অবতীর্ণ হয় ভাষা শহীদ রফিক, সালাম, বরকতের ছায়া মূর্তি। বর্ণের অন্তচক্ষুতে আলোর সঞ্চার ঘটে। সে ওঠে দাঁড়ায়। পিতার কবিতার বইটিকে বুকের সাথে আঁকড়ে ধরে। বর্ণের কন্ঠে ধ্বনিত হয়, ‘সত্যি কি আমি ভুল পথ ধরে হাঁটছি? সত্যি কি আমার বিবেক বুদ্ধি লোপ পেয়েছে?

আহমেদ কামাল আফতাবের গল্প অবলম্বনে লালন দাশের রচনায়, চিত্রনাট্য ও পরিচালনায় নাটক ‘ভাষা’ শিগগির বিন্দু মিডিয়ার ইউটিউব চ্যানেলে রিলিজ হবে।

নাটকটির প্রধান সহকারী পরিচালকের দায়িত্ব ছিলেন সবুজ অরণ্য এবং চিত্র ধারণ করেন প্রান্ত শর্মা

চট্টগ্রামে বিভিন্ন জায়গায় এ নাটকের দৃশ্যায়ন হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে টুটুল গাংগুলী, সুদাম দাশ, রাজিব চৌধুরী, সুমন দত্ত, রুবেল দাশ, আহমেদ কামাল আফতাব, সজীব দেব, তপতী মজুমদার, জলি দাশ, অধরা দাশ, মামুন খাঁন রাহী, রিয়াজ-উল-কবির এবং মাস্টার আদিত্য ভদ্র অনুরাগ

মাতৃভাষা দিবসের নাটক ‘ভাষা’ যৌথভাবে প্রযোজনা করেছে থিয়েটার স্লোগান এবং বিন্দু মিডিয়া।

Facebook Comments Box