সোমবার, ২৩ মে ২০২২, ০৫:৫৫ পূর্বাহ্ন

চট্টগ্রামে দুই দিনব্যাপী ভার্চুয়াল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

  • প্রকাশ : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৪৯ Time View

চট্টগ্রাম: চট্টগ্রামে দুই দিনব্যাপী ভার্চুয়াল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের অডিটোরিয়ামে শুরু হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে এ মেলার আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ স ম জামশেদ খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিজ্ঞান পরিষদের সভাপতি ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া।

এবারের মেলায় চট্টগ্রাম মহানগরী ও উপজেলা পর্যায়ের স্কুল-কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাব থেকে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শনী এবং বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।

চট্টগ্রাম জেলার স্কুল-কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাব থেকে প্রাপ্ত প্রকল্প প্রদর্শনীগুলোর ভিডিও চিত্রকে দুইটি গ্রুপে ভাগ করে অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে জেলা প্রশাসনের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করা হচ্ছে।

প্রতিটি প্যাভিলিয়নের প্রকল্প প্রদর্শনীগুলোকে সিনিয়র গ্রুপ (কলেজ ও সমমানের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী), জুনিয়র গ্রুপ (হাইস্কুল ও সমমানের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী) এবং বিশেষ গ্রুপে (শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক বিজ্ঞান ক্লাব ব্যতীত অন্যান্য বিজ্ঞান ক্লাবের সদস্য) ভাগ করা হয়েছে।

মেলার প্রথম দিন বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় অনলাইনে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালে অলিম্পিয়াডের লিংক শেয়ার করা হয়েছে।

মেলা উপলক্ষে ‘কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার’ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিকাল পাঁচটায় জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম জেলা প্রশাসনের অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে সেমিনারটি সরাসরি লাইভ সম্প্রচার করা হবে।

এবারের মেলা উপলক্ষে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় দুই দিনব্যাপী ফোর ডি মুভি সমৃদ্ধ ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীবৃন্দ ফোর ডি মুভি উপভোগ করতে পারবেন।

মেলার সার্বিক সমন্বয়ক চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ স ম জামশেদ খোন্দকার বলেন, ‘কোভিড-১৯ এর পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব রক্ষা এবং স্বাস্থ্যবিধি অনুসরণকে মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করে এবারের বিজ্ঞান ও প্রযুক্তি মেলাকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে আসার চেষ্টা করা হয়েছে।’

‘নিও নরমাল’ বা নতুন স্বাভাবিক পরিস্থিতিতে চট্টগ্রাম জেলায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিতব্য এবারের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সফল হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Share This Post

আরও পড়ুন