ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে দিনব্যাপী ‘সাংস্কৃতিক বৈচিত্র্য মেলা’ করল উৎস

পরম বাংলাদেশ ডেস্ক
ডিসেম্বর ৪, ২০২১ ৮:০৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ‘ভাষা সংস্কৃতির ঐকতান, শান্তি সম্প্রীতি জয়গান’ শীর্ষক সাংস্কৃতিক বৈচিত্র্য মেলা ২০২১ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার (৩ ডিসেম্বর) চট্টগ্রাম সিটির পাহাড়তলীর শেখ রাসেল মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয়েছে।

জাতিগত, ভাষাগত ও লিঙ্গভিত্তিক অসমতা, অসহিষ্ণুতা, বৈষম্য দূর করে সহমর্মিতা বৃদ্ধি ও শান্তিপূর্ণ সামাজিক ঐকতান সৃষ্টির লক্ষ নিয়ে ইউনাইট থিয়েটার ফর সোস্যাল একশন (উৎস) বাস্তবায়ন করছে ‘এনহান্স টলারেন্স ক্যাপাসিটি টু প্রমোট সোশাল হারমনি’ প্রকল্প। ডাইভার্সিটি ফর পিস্, পার্টনারশিপ ফর এ টলারেন্ট এন্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি) কর্মসুচির অধীনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতায় বাস্তবায়িত প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সাংস্কৃতিক বৈচিত্র্য মেলায় বাঙালি ও বিহারি সম্প্রদায়ের শান্তিপূর্ণ সহাবস্থান, সাংস্কৃতিক বৈচিত্র্যতা ও সহমর্মিতা নিয়ে নির্মিত নাটক ‘সম্প্রীতির বন্ধন’ ও ‘ঐকতান’ মঞ্চস্থ হয়।

সিক্সটিন ডে’স ক্যাম্পেইন উপলক্ষে নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রামের অংশ্রগহণে মেলা মঞ্চে অনুষ্ঠিত হয় ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ ও জেন্ডারভিত্তিক সব প্রকার বৈষম্য নিরসন’ শীর্ষক সচেতনতামূলক ক্যাম্পেইন।

এছাড়া দিনব্যাপী আয়োজিত মেলায় কুইজ প্রতিযোগিতা, পিঠা-পুলি ও হাতে তৈরি বিভিন্ন খাবারের স্টল প্রদর্শনী হয়। সাংস্কৃতিক পর্বে দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্য নিকেতন চট্টগ্রাম। নৃত্য শিল্পী রিয়া দাশ চায়নার পরিচালনা নৃত্য নিকেতনের শিল্পীরা দেশাত্মবোধক, চট্টগ্রামের আঞ্চলিক জনপ্রিয় ও লোক গানের সাথে নৃত্য পরিবেশন করে। সবশেষে কাউয়ালি পরিবেশন করেন তানিয়া, আকাশ ও তার দল।

মেলায় বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় দুই হাজার নারী-পুরুষ ও শিশু উপস্থিত থেকে পরিবেশিত অনুষ্ঠানমালা উপভোগ করেন।

পবা/এমএ

Facebook Comments Box