ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে এক জোট হল ২৫ যুব সংগঠন

চট্টগ্রাম
আগস্ট ৩১, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামে কার্যক্রম পরিচালনা করা স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক অন্তত ২৫টি যুব সংগঠনের সমন্বয়ে নতুন একটি জোট গঠন করা হয়েছে। সরকার ও বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর সহযোগী সংস্থা হিসেবে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে এ জোট যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকালের সিটির একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশ অ্যালায়েন্স অফ ইয়ুথ (বে)’ নামে এ জোটের ঘোষণা দেয়া হয়।

অ্যালায়েন্সের সদস্য সংগঠনগুলো হল- আলোর সন্ধানে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট ইয়ুথ, বিডি ক্লিন, চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস), চিটাগং রোটারেক্ট সিটি সেন্ট্রাল, ক্যাব যুব গ্রুপ, হিউম্যান ভয়েস বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইয়ুথ চ্যাঞ্জ মেকার (আইওয়াইসিএম), জাগ্রত যুব সামাজিক সংঘ, এনসিটিএফ বাংলাদেশ, পজিটিভ থিংকারস, প্রগতিশীল যুব সংঘ, পূর্বা, এসডিজি ইয়ুথ ফোরাম, টিম চিটাগং, সেভ দ্য চিলড্রেন, স্বপ্ন ও আগামী, জাতিসংঘ ভলান্টিয়ার, ঊষার আলো যুব সংঘ, ইয়ুথ ভয়েস অব চট্টগ্রাম, ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস, ইপসা।

জোটের কার্যক্রম পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এতে ইপসার মনিটরিং অফিসার সৈয়দ মোহন উদ্দিনকে আহ্বায়ক করা হয়েছে। পূর্বার সভাপতি সনাতন বিজয়কে সদস্য সচিব ও পজিটিভ থিংকারস এর সভাপতি জিকু চৌধুরীকে যুগ্ম সদস্য সচিব করা হয়েছে। এছাড়া নেটওয়ার্কভুক্ত আরো নয় সংস্থার প্রতিনিধিকে কমিটিতে কার্যকরী সদস্য হিসেবে রাখা হয়েছে।

বাংলাদেশ অ্যালায়েন্স অফ ইয়ুথের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ইফতেখার হোসাইন চৌধুরী, ইন্সটিটিউট অফ আর্কিটেক্ট চট্টগ্রাম চাপ্টারের চেয়ারম্যান স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক এবং নদী ও খাল রক্ষা আন্দোলনের আহবায়ক অলিউর রাহমান, সিনিয়র সাংবাদিক আবু তালেব বেলাল, ইপসার পরিচালক (অর্থ) পলাশ কুমার চৌধুরী, উপ পরিচালক (সামাজিক উন্নয়ন), সেভ দ্য চিলড্রেনের ম্যানেজার (আরবান রিজালিয়েন্সঘ সায়মন রহমান, সিনিয়র অফিসার ওবাইদুল ইসলাম।

অ্যালায়েন্সের সদস্য সচিব পূর্বার সভাপতি সনাতন বিজয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিরা বলেন, ‘চট্টগ্রামের ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্য্য রক্ষায় বাংলাদেশ এলায়েন্স অফ ইয়ুথের মত একটি প্লাটফর্ম সময়োপযোগী ভূমিকা পালন করতে পারবে। যুব সংস্থাসমূহের সম্মিলিত কাজের দ্বারা চট্টগ্রাম টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ যাত্রা শুরু করল।’

এ জোটের সব সদস্য সংগঠন অংশীদারিত্বের ভিত্তিতে একত্রিত হয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী কর্মপরিকল্পনা করে পুরো বাংলাদেশে আদর্শ যুব নেটওয়ার্ক হিসেবে দিকনির্দেশক হিসেবে কাজ করবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন বক্তারা।

অনুষ্ঠানে আলায়েন্সের পরিচালনা ও কার্যপ্রণালীর জন্য সদস্য সংগঠনগুলোর মধ্যে একটি নির্দেশের শর্তাদি সই হয়। সভায় অ্যালান্সের গঠন ও বিভিন্ন কার্যক্রম নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন সৈয়দ মোহন উদ্দিন।

Facebook Comments Box