ঢাকাসোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

চট্টগ্রামের আদনানের কানাডার এ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি হাসিল

পরম বাংলাদেশ
ডিসেম্বর ৭, ২০২০ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: কানাডার এডমন্টন শহরের ইউনিভার্সিটি অব এ্যালবার্টা হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন চট্টগ্রামের সন্তান মুহাম্মদ আবদুল হামিদ মিরদাদ (আদনান)।

গত ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাকে এ ডিগ্রী দেওয়া হয়।

তার ডিগ্রীর বিষয়বস্তু ছিল ‘স্ট্রাকচারাল পারফরম্যান্স অব মাস টিম্বার প্যানেল কনক্রিট (এমটিপিসি) কম্পোজিট ফ্লুর সিস্টেম উইথ ইনক্লাইন্ড সেল্প-ট্যাপিং স্ক্রুজ অ্যান্ড এন ইনসুলেশন লেয়ার।’

মেধাবী ছাত্র আদনান ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত গবেষণার মাধ্যমে ওই ডিগ্রী অর্জন করেন।

বিশ্ববিদ্যালয়টির সিভিল এন্ড এনভাইরানমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র প্রফেসর ড. হিং হেই চু এর অধীনে তিনি গবেষণা করেন।

এর আগে আদনান একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সালে মাস্টার্স অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জনের পর গবেষণা সহকারী হিসেবে যোগদান করেন।

বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব সিভিল অ্যান্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং এর আওতায় স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পোস্ট ডক্টোরাল ফেলো হিসেবে শিক্ষকতা করছেন।

ইঞ্জিনিয়ার ড. আবদুল হামিদ মিরদাদ চুয়েট থেকে ২০১১ সালে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রী নিয়ে স্কলারশীপ পেয়ে কানাডায় যান।

পশ্চিম ষোলশহরস্থ হিলভিউ আবাসিক কল্যাণ সমিতির সভাপতি এসএম মূছা মিরদাদ এবং মরহুমা ফরিদা আখতারের একমাত্র সন্তান মিরদাদের গ্রামের বাড়ী চট্টগ্রামের রাউজানে।

আদনান ভবিষ্যতে আরো উচ্চ শিক্ষা ও গবেষণায় দেশের জন্য অবদান রাখতে সবার দোয়া চেয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তি

Facebook Comments Box