ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চকরিয়ায় কৃষিতে যোগ হল আধুনিক যন্ত্রপাতি

চকরিয়া, চট্টগ্রাম
অক্টোবর ২৮, ২০২২ ১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

চকরিয়া, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার চকরিয়া উপজেলাই সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যামে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৭০ শতাংশ ভতুর্কির মাধ্যমে দুইটি মেসি এমএফ ২১৬৮ মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার কৃষকদের মাঝে হস্তাস্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে চকরিয়া উপজেলা চত্বরে এসব আধুনিক যন্ত্রপাতি কৃষকদের মাঝে হস্তাস্তর করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার- এক (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান, চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাছিম হোসাইন, বাংলা মার্কের ডেপুটি পরিচালক সিরাজুল ইসলাম, উপ পরিচালক নজরুল ইসলাম।

নাছিম হোসাইন জানান, আধুনিক মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার ও মাল্টি-ক্রুপ কম্বাইন হারভেস্টার দুইটি যন্ত্র দিয়ে যে কোন কৃষক ধান, গম, ভুট্টা ও সরিষা খুব সহজেই অল্প টাকায় ঘরে তুলতে পারবে। চকরিয়ার কৃষকদের এখন আর দুর্যোগ ঘূর্ণিঝড়ের আবাস নিয়ে চিন্তায় পড়তে হবে না। যে কোন কৃষক উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করে এ গাড়িগুলো ব্যবহার করতে পারবে।

জাফর আলম বলেন, ‘শেখ হাসিনার সরকার কৃষকদের কথা চিন্তা করে ৭০ শতাংশ ভুক্তকি দিয়ে আধুনিক এ দুইটি যন্ত্র হস্তাস্তর করা হয়েছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। চকরিয়ার কৃষকদের জমিতে আর ধান নষ্ট হবে না।তারা খুব সহজেই ধান বাড়িতে নিয়ে যেতে পারবেন।’

এ দিকে, কৃষি কাজে আরো উন্নত,শক্তিশালী করতে বর্তমান সরকারের যে উদ্যোগ খাদ্য স্বয়ংসম্পন্ন করার টার্গেট রয়েছে; তা বাস্তবায়ন করতে এসব আধুনিক যন্ত্রপাতিগুলো (গাড়ি) বাংলা মার্ক গ্রুপ বিদেশ থেকে আমদানি করে।

Facebook Comments Box