ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

গৃহকর্মে নিয়োজিত শিশুদের পক্ষে নাদিয়া

পরম বাংলাদেশ ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২১ ৯:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: গৃহকর্মী নয়, গৃহে নিয়োজিত শিশুর আছে অধিকার। তারা হতে চায় না নির্যাতনের শিকার। এমনই একটি বার্তা সমাজের সবার কাছে পৌছে দিতে চান অভিনেত্রী ও নৃত্য শিল্পী নাদিয়া আহমেদ। সম্প্রতি ‘নতুন আলোয়’ শিরোনামে একটি নাটকে শিশু অধিকারের পক্ষে এনজিও কর্মী হিসেবে অভিনয় করেছেন তিনি।

নাটকটিতে দেখা যাবে, স্বামীহীন অসুস্থ হনুফা বেগম মেয়ে আরিফাকে নিয়ে বস্তিতে থাকে। বস্তির কথিত ভাই আজগর তাকে বুঝিয়ে আরিফাকে ফ্লাটে কাজ দেয়। শরীফ-নুসরাত দম্পতির কাছে পৌঁছায় আরিফা। শরীফ নরম স্বভাবের হলেও তার স্ত্রী নুসরাত প্রচন্ড রাগী ও বদমেজাজী। নিজে কোন কাজ করে না। তার বাড়িতে এসে নির্যাতনের শিকার হয় আরিফা। চড়, থাপ্পড়, গরম খুন্তি, বেল্ট- কোন কিছুই বাদ যায় না। পাশের বাড়ির নীলা ও আকাশের বিষয়টি খুব খারাপ লাগে নীলার চাচাত বোন তানিয়া এনজিও কর্মী। তাকে জানায় নীলা। এরপর? তানিয়া কি পারবে আরিফাকে বাঁচাতে?

রাজধানীর মোহাম্মদপুর বোটঘাট বস্তি, মোহাম্মাদিয়া হাউজিং লিমিটেডে এএসডির ড্রপ ইন সেন্টার ও ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যাট হাই রিস্ক প্রজেক্টের অফিস এবং উত্তরায় নাটকটির দৃশ্যধারণের কাজ হয়েছে।

সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ নাটকে তানিয়া চরিত্রে অভিনয় করেছেন নাদিয়া আহমেদ এবং আরিফার চরিত্রে অভিনয় করেছে শিশু শিল্পী লামিয়া আক্তার।

অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) প্রযোজিত এ নাটকটি নির্মাণ করেছে কেবিন সউল। মো. ইসহাক ফারুকীর রচনা ও পরিচালনায় ‘নতুন আলোয়’ নাটকটিতে আরো অভিনয় করেছেন অপু আহমেদ, তন্ময় সোহেল, দোলন দে, রাকিব হাসান বাপ্পী, রিয়াজ রাজ, সামিহা আক্তার স্বর্ণা, রোকসানা আক্তার পপি এবং এএসডির সুবিধাভোগী ৩০জন শিশু।

নাটকটির প্রধান সহকারি পরিচালক ছিলেন রাজ্জাক রাজ, চিত্রগ্রহণ করেছেন অর্ক আহমেদ এবং সম্পাদনা করেছেন অপু মনওয়ার। নাটকটির জন্য ‘গৃহকর্মী নয়, গৃহে নিয়োজিত শিশু’ বিষয়ক গানটি লিখেছেন পরিচালক নিজে। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আহমেদ রিফাত কবীর। গান গেয়েছেন সাদমান সাকিব প্রান্ত ও মাইশা আহসান মম।

আগামী ৪ অক্টোবর বিশ্ব শিশু দিবস উপলক্ষ্যে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচার হবে।

Facebook Comments Box