বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:৩২ অপরাহ্ন

গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে চবির নানা কর্মসূচি

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ৩৪ Time View

চট্টগ্রাম: ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- গণহত্যা দিবস স্মরণে ২৫ মার্চ সন্ধ্যা সাড়ে ছয়টায় চবি বঙ্গবন্ধু চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা ও মোমবাতি প্রজ্জ্বলন এবং রাত নয়টা থেকে নয়টা ১ মিনিট পর্যন্ত চবি ক্যাম্পাসে সব ধরণের বাতি বন্ধ রেখে ব্ল্যাকআউট পালন।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাত ১২টা এক মিনিটে (২৫ মার্চ দিবাগত রাতে) চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভ চত্বরে বিএনসিসি কর্তৃক ট্রাম্পেট ও বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানানো হবে। ২৬ মার্চ সকাল দশটায় চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে চবির উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখকতার পুস্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর চবি বঙ্গবন্ধু চত্বরে উপাচার্যের নেতৃত্বে সম্মিলিতভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে। তারপর চবির উপাচার্যের দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে ‘শতাব্দীর স্বাধীনতা সূর্য: বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা। এতে সভাপতিত্ব করবেন চবির ড. শিরীণ আখতার এবং মূল বক্তব্য উপস্থাপন করবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

২৬ মার্চ ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের মসজিদগুলোতে স্বাধীনতা যুদ্ধের শহীদদের রুহের মাগফেরাত এবং দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত এবং অন্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এছাড়া ২৬ মার্চ সকালে প্রশাসনিক ভবন, চাকসু ভবন ও হলসহ অন্য গুরুত্বপূর্ণ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের এক ও দুই নম্বর গেইট এবং প্রশাসনিক ভবন, আবাসিক হলসহ গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আলোকসজ্জা করা হবে।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন