বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৯:৩২ অপরাহ্ন

কাল ‘জাতীয় ভ্যাট দিবস’, চট্টগ্রামে সম্মাননা পাচ্ছে চার প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক / ১০২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

চট্টগ্রাম (৯ ডিসেম্বর): দেশব্যাপী কাল ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস’ এবং ১০-১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ’ ২০২০ পালিত হবে।

ভ্যাট দিবস উপলক্ষে জাতীয় পর্যায়ে নয় জন এবং জেলা পর্যায়ে ১৫০ জনকে সর্বোচ্চ ভ্যাট দাতার সম্মাননা স্মারক ও সনদ দেবে জাতীয় রাজস্ব বোর্ড।

চট্টগ্রাম বিভাগে এক্সক্লুসিভ ক্যান লিমিটেড, ইনসাইড মিউচ্যুয়াল জুট স্পিনার্স মিলস, ভেনাস রিসোর্ট এন্ড কফি হাউজ এবং মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজ এ চার প্রতিষ্টানকে সম্মাননা স্মারক ও সনদ দেবেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার।

সারা দেশের ন্যায় চট্টগ্রামেও ‘জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উপলক্ষে চলছে নানা আয়োজন। তবে করোনা মহামারীর কারণে এবারের আয়োজন হবে একটু ভিন্ন ধরনের।

প্রতি বছর র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হতো। এ বছর র‌্যালির পরিবর্তে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে নগরীর রিকশাওয়ালাদের টি-শার্ট প্রদান করা হয়েছে। চাঁটগাইয়া আঞ্চলিক ভাষায় জনবহুল বিভিন্ন স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। ভ্যাট দিবসের গুরুত্ব বিবেচনায় মাইকিং করা হবে বলেও জানিয়েছেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামান।

এছাড়াও ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তারা ১০ ডিসেম্বর বিকাল তিনটায় জুম অ্যাপে আলোচনা সভা করবেন।

ভ্যাট দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ‘মুজিব বর্ষের অঙ্গিকার ইএফডিতে এনবিআর’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহীতা প্রতিষ্ঠার জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রস্তুত করা হচ্ছে। এর পাশাপাশি খুচরা, পাইকারী ও সেবা পর্যায়ে অনলাইন সফটওয়্যারে ক্রয় ও বিক্রয় হিসাব সংরক্ষণ ও চালানপত্র ইস্যুর জন্য মুজিববর্ষে প্রবর্তন করা হয়েছে ইলেক্ট্রোনিক ফিসকেল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস)।

প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে ইলেক্ট্রোনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কন্ট্রোলার (এডিসি) মেশিনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ