মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন

কাফকো, সিইউএফএল ও ডিএপি ফার্টিলাইজার কোম্পানি পরিদর্শন করলেন শিল্প সচিব

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৮ Time View

চট্টগ্রাম: ব্যাগড ইউরিয়া স্টোরেজ ক্যাপাসিটি বৃদ্ধির জন্য নতুন গোডাউন স্থাপনের তাগিদ দিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

তিনি বলেন, ‘পুরো প্ল্যান্ট এলাকার কার্যক্রম মনিটরিং ও নিরাপত্তা নিশ্চিতকল্পে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে। কাফকোয় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকরণে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে এবং ডাটাবেইজ প্রস্তুত করতে হবে। বিদ্যমান সাংগঠনিক কাঠামো/অর্গানোগ্রাম আরো মানসম্মত করতে হবে।’

প্রত্যেকের কর্মপরিধি সুস্পষ্ট করত: অর্গানোগ্রাম সংশোধন করার পরামর্শ দেন তিনি।

শনিবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রামে কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বিসিআইসির আওতাধীন চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (সিইউএফএল) এবং ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের কারখানা পরিদর্শনকালে এক মত বিনিময় সভায় শিল্প সচিব জাকিয়া সুলতানা এসব কথা বলেন। এতে শিল্প মন্ত্রণালয় এবং কাফকো, সিইউএফএল ও ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শিল্প সচিব আরো বলেন, ‘সারের উৎপাদন অব্যাহত রাখার জন্য মেশিনারিজ ও ইকুইপমেন্টসমূহ প্রয়োজনীয়তার নিরিখে বিসিআইসির সাথে যোগাযোগক্রমে দ্রুত রিপ্লেসমেন্টের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারিগরি (ইঞ্জিনিয়ার ও কেমিস্ট) শুন্যপদে দ্রুত দক্ষ জনবল নিয়োগের উদ্যোগ গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে বিসিআইসির অন্যান্য সার কারখানা থেকে দক্ষ শ্রমিকদের এখানে বদলি করা যেতে পারে। সিইউএফএল র স্থাপনাগুলো রংকরণ, প্লান্ট এলাকা পরিচ্ছন্ন রাখা এবং দুর্গন্ধ ও ক্ষতিকর রাসায়নিক উপাদানের প্রতিক্রিয়া রোধে ড্রেনসমূহ স্ল্যাব দিয়ে ঢেকে দিতে হবে। দেশে ডিএপি সারের প্রচুর চাহিদা রয়েছে। এ জন্য কারখানার কাছাকাছি সরকারি ভূমিতে তৃতীয় ডিএপি সার কারখানা স্থাপনের উদ্যোগ নেয়া যেতে পারে।’

পরে শিল্প সচিব আনোয়ারা উপজেলা প্রশাসনের উদ্যোগে কাফকোর সহযোগিতায় বৈরাগি ইউনিয়নে দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

এমএ/পবা

Share This Post

আরও পড়ুন