শিরোনাম
চট্টগ্রাম রেলওয়ে পুলিশের সমন্বয় সভায় ট্রেনে যাত্রী সেবা বৃদ্ধির উপর গুরুত্বারোপ নিংশ্বাসের বন্ধু’র প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চট্টগ্রামে ১৬-১৭ জুন থিয়েটার থেরাপি প্রয়োগ বিষয়ক রিফ্রেশার্স ট্রেনিং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:৫৫ অপরাহ্ন

কানাডায় চার মুসলিমকে হত্যার ঘটনায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রামের নিন্দা

পরম বাংলাদেশ ডেস্ক / ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ জুন, ২০২১

চট্টগ্রাম: কানাডার ওন্টারিতে মুসলিম পরিবারের ওপর ট্রাক উঠিয়ে চারজনকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটি।

কমিটির পক্ষ থেকে সংগঠনের বিভাগীয় শাখার সভাপতি অহিদ সিরাজ চৌধুরী ও সাধারণ সম্পাদক জাফর ইকবাল বুধবার (৯ জুন) এক বিবৃতিতে জানিয়েছেন, কানাডার ওন্টারিও প্রদেশে এক মুসলমান পরিবারের ওপর ট্রাক উঠিয়ে দেয়ার ঘটনায় নিহত হয়েছে চারজন। পরিবারের বেঁচে যাওয়া একমাত্র সদস্য নয় বছর বয়সী এক শিশু। গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে সে। ওন্টারিওর লন্ডন শহরে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় হয় এ হামলা হয়। ট্রাক দিয়ে হামলাকারী ২০ বছর বয়সী নাথানিয়াল ভেল্টম্যানকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরিবারটি মুসলমান জেনেই ওই যুবক হামলা চালিয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। ঘটনাস্থলের ছয় কিলোমিটার দূরের একটি শপিং মল থেকে আটক করা হয় যুবককে। তার বিরুদ্ধে চারটি হত্যা মামলা ও একটি হত্যাচেষ্টা মামলা করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, কেবল মুসলমান বলে হামলার শিকার হয়েছেন ভুক্তভোগীরা। কারণ ঘাতক ও হতাহতদের মধ্যে কোন ধরনের পূর্ব পরিচয় ছিল না। কানাডার বিভিন্ন প্রদেশে মুসলমান বিদ্বেষী ঘটনায় উদ্বেগ বাড়তে থাকার মধ্যেই হল এ হামলা। জাতি বিদ্বেষ, সাম্প্রদায়িক সহিংসতা ও কট্টর ডানপন্থি গোষ্ঠীগুলোকে ঠেকাতে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি দীর্ঘ দিন ধরেই আহ্বান জানিয়ে আসছিলেন সংশ্লিষ্টরা। কানাডার সরকারি পরিসংখ্যান সংস্থা চলতি বছরের মার্চ মাসে জানিয়েছে, ২০১৯ সালে মুসলমানদের ওপর ১৮১টি হামলার ঘটনা নথিবদ্ধ করেছে পুলিশ। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ১৬৬। কেবল ধর্ম পরিচয়ের কারণে হামলার শিকার হয়েছেন। দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ