ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘কাউকে বাদ দিয়ে’ উন্নয়নের লক্ষ্যেমাত্রা অর্জন সম্ভব নয়

পরম বাংলাদেশ ডেস্ক
নভেম্বর ৮, ২০২১ ৯:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

হাটহাজারী, চট্টগ্রাম: প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়, সৃষ্টিকর্তা প্রদত্ত একটি সীমাবদ্ধতা। প্রতিবন্ধি ব্যক্তি আমাদের ভাই, সন্তান ও বন্ধু তাদেরকে বাদ দিয়ে সমাজ, জাতি তথা রাষ্ট্রের সফলতা ম্লান হয়ে থাকবে। সব ধরনের প্রতিবন্ধিদের সাথে তাদের চাহিদা মত আচরণ, সম্মান ও সুযোগ দিয়ে জাতীয় মূল স্রোতধারায় সম্পৃক্তকরণ এখন সময়ের দাবি। ‘কাউকে বাদ দিয়ে নয়” এ মূল দর্শনকে সামনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা-২০৩০ এর অভিযাত্রা। অভিযাত্রার কাঙ্খিত ঠিকানায় পৌঁছার ক্ষেত্রে সমাজের পিছিয়ে পড়া, পিছিয়ে রাখা, পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সরকারের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ অনুযায়ী সব সুযোগ সুবিধা নিশ্চিতকরণে সব স্তরের শ্রেণি, পেশার মানুষ,পরিবার ও সমাজ একযোগে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা সম্মেলন কক্ষে পিকেএসএফের সহায়তায় ঘাসফুল কর্তৃক মেখল ইউনিয়নে বাস্তবায়নাধীন সোশ্যাল এ্যাডভোকেসি অ্যান্ড নলেজ ডিসেমিনেশন ইউনিটের আওতায় প্রতিবন্ধিতা জরিপে অন্তর্ভূক্তিকরণ বিষয়ক ‘মত বিনিময় সভা” ও ‘সনাক্তকরণ ক্যাম্পেইন” এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য দেন ঘাসফুলের পরিচালক (অপারেশন) মোহাম্মদ ফরিদুর রহমান। মূল বক্তব্য উপস্থাপন করেন হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার সোহনিয়া আকতার বিল্লাহ্। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার সাইদা আলম, হাটহাজারী প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়ুয়া। প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কিত বিষয়ে প্রেজেন্টেশন প্রদান ও সঞ্চালনা করেন ঘাসফুলের ব্যবস্থাপক ও এসডিপি ফোকাল মো. নাছির উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য দেন দৈনিক পূর্বকোণের হাটহাজারী প্রতিনিধি মো. খোরশেদ আলম শিমুল ও সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মোহাম্মদ আরিফ।

এ সময় আরো উপস্থিত ছিলেন মেখল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান, সদস্যবৃন্দ, শিক্ষক, ইমাম, সমাজ প্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন ধর্মীয় নেতা, প্রতিবন্ধি ব্যক্তি, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও ঘাসফুল সমৃদ্ধি কর্মসূচির কর্মকর্তাবৃন্দ।

প্রেস র্বাতা

Facebook Comments Box