বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন

কর আদায়ে মেয়রদের আরো বেশি ভূমিকা চান স্থানীয় সরকার মন্ত্রী

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ৬৯ Time View

ঢাকা: নাগরিক সেবা নিশ্চিত করলে জনগণ কর পরিশোধে আরো বেশি আগ্রহী হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। সেই সাথে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরো জনবান্ধব হওয়ার তাগিদ দেন মন্ত্রী।

রোববার (২১ মার্চ) সকালে রাজধানীর একটি হোটেলে ‘ক্যাপাসিটি ডেভলপমেন্ট অফ সিটি কর্পোরেশন’ প্রকল্পের ‘বিয়ন্ড কভিড-১৯: সিটি করপোরেশন (স্থানীয় সরকার) ফিসকেল স্পেস’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী আরো বলেন, ‘জনগণকে যদি সেবা নিশ্চিত করা হয়, তাহলে জনগণও কর পরিশোধ করবে।’

সিটি কর্পোরেশনগুলোকে নিজস্ব অর্থায়ানে স্বাবলম্বী হওয়ার জন্য নানামুখী কার্যক্রমের পাশাপাশি কর আদায়ে আরো বেশি ভূমিকা নেয়ার জন্য মেয়রদের প্রতি আহ্বান জানিয়ে জনগণের সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হতে স জনপ্রতিনিধিদের পরামর্শ দেন তিনি।

মন্ত্রী বলেন, ‘জনগণ যদি বুঝতে পারে তারা এক হাজার টাকা কর পরিশোধ করলে সরকার তাদেরকে দশ হাজার টাকার সুযোগ সু্বিধা দিবে। তখন জনগণ নিজ ইচ্ছায় কর পরিশোধ করবে। কোন জোর করার প্রয়োজন হবে না। জনগণকে আপনারা যে সেবা দিচ্ছেন বা দিবেন তা নিশ্চিতকরণের মাধ্যমে আশ্বস্ত করতে হবে। তবেই জনগণ সেবার বিনিময়ে কর পরিশোধ করবে।’

এ প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, ‘মানুষ যখন জানবে যে তার ট্যাক্সের টাকা দিয়ে রাস্তা করা হবে, পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে, ধূলাবালি থাকবে না, মশা থাকবে না, বর্জ্য ব্যবস্থাপনা করা হবে, স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিশ্চিত সব কিছুর ব্যবস্থা থাকবে সামাজিক নিরাপত্তা নিশ্চিত হবে তখন কর দিতে তারাও দায়বদ্ধ থাকবে।’

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াৎ আইভী এবং গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রকল্পে সহায়তাকারী উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং দেশের ১২টি সিটি কর্পোরেশন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন