শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:২০ পূর্বাহ্ন

কর্ণফুলীর অবৈধ স্থাপনা সরাতে চট্টগ্রাম বন্দরকে দুই মাসের চূড়ান্ত আলটিমেটাম হাইকোর্টের

পরম বাংলাদেশ প্রতিবেদন
  • প্রকাশ : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ৩৬১ Time View

চট্টগ্রাম: কর্ণফুলীর অবৈধ স্থাপনা সরাতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে (চবক) দুই মাসের চূড়ান্ত আলটিমেটাম দিয়েছেন হাইকোর্ট।

আগামী দুই মাসের মধ্যে কর্ণফুলী নদী তীরের অবৈধ সব স্থাপনা উচ্ছেদ করতে চবককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে অবৈধ স্থাপনা অপসারণ করে হাইকোর্টকে অবহিত করতেও নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনকারী এডভোকেট মনজিল মোরশেদ জানান, দুই দিন শুনানির পর আদালত শেষ বারের মতো চবককে আগামী দুই মাসের মধ্যে কর্ণফুলী তীরের সব স্থাপনা উচ্ছেদ করতে নির্দেশ দেন। দুই মাসের মধ্যে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা না হলে বন্দর চেয়ারম্যানকে হাইকোর্টে এসে জবাবদিহী করতে হবে।

গত বুধবার কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদ মামলার নির্ধারিত তারিখ ধার্য ছিল। চবক সময়ের আবেদন করলে আদালত আজকে মঙ্গলবার আদেশের দিন নির্ধারণ করেন।

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক পরিবেশ কর্মী আলিউর রহমান রোশাই বলেন, ‘আদালতের নির্দেশে কর্ণফুলী নদী তীরের অবৈধ স্থাপনা সরাতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে সদ্বিচ্ছা দেখাতে হবে। অন্যথায় আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।’

প্রসঙ্গতঃ উচ্চ আদালতের নির্দেশে কর্ণফুলী নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে গত ২০১৯ সালের ৪ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ দিনের অভিযানে ২৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে উদ্ধার করা হয় প্রায় ১০ একর ভূমি, আলোর মুখ দেখে পাঁচটি খালের মুখ। এরপর গত ২১ মাসেও আর কোনো অভিযান পরিচালিত হয় নি।

Share This Post

আরও পড়ুন