শিরোনাম
দুঃস্থ নারীদের নগদ টাকা উপহার দিল হিউম্যান সাপোর্ট ফাউন্ডেশন খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বায়েজিদ থানা ছাত্রদলের মিলাদ ও ইফতার বিতরণ স্বেচ্ছাসেবকলীগ নেতা হেলাল উদ্দিনের অর্থায়নে ফ্রি সবজি বাজার আন্দরকিল্লায় রমজানে ডায়াবেটিস রোগীর সমস্যা, সমাধানে করণীয় ও হোমিওপ্রতিবিধান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চট্টগ্রামে আজ মাহে রমজানের শেষ জুমা; জেনে নিন জুমাতুল বিদার মহত্ত্ব আলোচিত ‘নয়া দামান’ গানের মূল শিল্পী তোসিবা বেগম উপেক্ষিত নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারত থেকে প্রবেশ বাড়ছে আখাউড়া স্থল বন্দর দিয়ে বিয়ের আগে রক্ত পরীক্ষা কেন করবেন? সরকারিভাবে অন্তত ৯০০ টন অক্সিজেন মজুত আছে
শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

করোনা নিয়ন্ত্রণে গবেষণাকে এগিয়ে রাখার উপর জোর সিভাসুর

পরম বাংলাদেশ ডেস্ক / ৭২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১

চট্টগ্রাম: চিটাগাং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স ইউনিভার্সিটির (সিভাসু) ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতি এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের যৌথ উদ্যোগে শনিবার (২৪ এপ্রিল) ‘বিশ্ব ভেটেরিনারি দিবস’ পালিত হয়েছে।

কোভিড-১৯ মহামারীর কারণে সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদ এ বছর দিনটি উদযাপনের লক্ষ্যে একটি জুম ওয়েবিনারের আয়োজন করে। ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন সিভাসুর উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

এ বছর ‘বিশ্ব ভেটেরিনারি দিবস’র মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘কোভিড-১৯ সংকটে ভেটেরিনারিয়ানদের কার্যক্রিয়া।’

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভাসুর কোভিড ল্যাবের প্রধান এবং ওয়ান হেলথ ইন্সটিটিউট, সিভাসুর পরিচালক অধ্যাপক ড. শারমিন চৌধুরী। মূল প্রবন্ধে তিনি কোভিড-১৯ সংক্রমণের সময় ভেটেরিনারিয়ানদের কার্যক্রম ও ভুমিকা সমূহ তুলে ধরেন। এরপর ওয়েবিনারের মুক্ত আলোচনা অংশে সিভাসুর বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ তাদের মতামত তুলে ধরেন।

মুক্ত আলোচনায় বক্তব্য দেন ডাক্তার ইফতেখার রানা, ড. আশুতোষ দাস, ড. ওমর ফারুক মিয়াজি, ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ড. মাহমুদুল হাসান, ড. ভজন চন্দ্র দাস, ড. কবিরুল ইসলাম খান, ড পরিতোষ কুমার বিশ্বাস।

বক্তারা কোভিড-১৯ সংকটে নারী ভেটেরিনারিয়ানদের ভূমিকা, ভেটেরিনারি পেশাকে জররি সেবার অন্তর্ভুক্ত করণ, পিআরটিসির সার্বক্ষণিক সেবা কার্যক্রম, করোনা ল্যাব স্থাপন ও করোনা পরীক্ষা ও গবেষণায় জাতীয় পর্যায়ে অংশগ্রহণের বিষয়ে উল্লেখ করেন।

গৌতম বুদ্ধ দাশ দেশের যে কোন সংকটে ভেটেরিনারিয়ানদের সংশ্লিষ্টতা ও কোভিড-১৯ নিয়ন্ত্রণে গবেষণাকে এগিয়ে রাখার উপর জোর আরোপ করেন।

১৮০ জনের সংযুক্তিতে দুই ঘণ্টার এ আয়োজনের সমাপণী বক্তব্য দেন অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন। তিনি সবাইকে এ মহামারীতে নিরাপদে থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে আহ্বান জানান।

ওয়েবিনারটি সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ড. আমীর হোসেন সৈকত।

প্রেস নিউজ

add

আপনার মতামত লিখুন :

One response to “করোনা নিয়ন্ত্রণে গবেষণাকে এগিয়ে রাখার উপর জোর সিভাসুর”

  1. Jannatul Fardous says:

    সবাইকে অভিনন্দন জানাই এমন একটি সুন্দর আয়্যজনের জন্য। এই মুহুর্তে মহামারী থেকে নিরাপদে থাকার লক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ রইল সবার প্রতি। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন, শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ