ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

করোনা নিয়ন্ত্রণে গবেষণাকে এগিয়ে রাখার উপর জোর সিভাসুর

পরম বাংলাদেশ ডেস্ক
এপ্রিল ২৪, ২০২১ ৪:১১ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চিটাগাং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স ইউনিভার্সিটির (সিভাসু) ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতি এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের যৌথ উদ্যোগে শনিবার (২৪ এপ্রিল) ‘বিশ্ব ভেটেরিনারি দিবস’ পালিত হয়েছে।

কোভিড-১৯ মহামারীর কারণে সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদ এ বছর দিনটি উদযাপনের লক্ষ্যে একটি জুম ওয়েবিনারের আয়োজন করে। ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন সিভাসুর উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

এ বছর ‘বিশ্ব ভেটেরিনারি দিবস’র মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘কোভিড-১৯ সংকটে ভেটেরিনারিয়ানদের কার্যক্রিয়া।’

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভাসুর কোভিড ল্যাবের প্রধান এবং ওয়ান হেলথ ইন্সটিটিউট, সিভাসুর পরিচালক অধ্যাপক ড. শারমিন চৌধুরী। মূল প্রবন্ধে তিনি কোভিড-১৯ সংক্রমণের সময় ভেটেরিনারিয়ানদের কার্যক্রম ও ভুমিকা সমূহ তুলে ধরেন। এরপর ওয়েবিনারের মুক্ত আলোচনা অংশে সিভাসুর বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ তাদের মতামত তুলে ধরেন।

মুক্ত আলোচনায় বক্তব্য দেন ডাক্তার ইফতেখার রানা, ড. আশুতোষ দাস, ড. ওমর ফারুক মিয়াজি, ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ড. মাহমুদুল হাসান, ড. ভজন চন্দ্র দাস, ড. কবিরুল ইসলাম খান, ড পরিতোষ কুমার বিশ্বাস।

বক্তারা কোভিড-১৯ সংকটে নারী ভেটেরিনারিয়ানদের ভূমিকা, ভেটেরিনারি পেশাকে জররি সেবার অন্তর্ভুক্ত করণ, পিআরটিসির সার্বক্ষণিক সেবা কার্যক্রম, করোনা ল্যাব স্থাপন ও করোনা পরীক্ষা ও গবেষণায় জাতীয় পর্যায়ে অংশগ্রহণের বিষয়ে উল্লেখ করেন।

গৌতম বুদ্ধ দাশ দেশের যে কোন সংকটে ভেটেরিনারিয়ানদের সংশ্লিষ্টতা ও কোভিড-১৯ নিয়ন্ত্রণে গবেষণাকে এগিয়ে রাখার উপর জোর আরোপ করেন।

১৮০ জনের সংযুক্তিতে দুই ঘণ্টার এ আয়োজনের সমাপণী বক্তব্য দেন অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন। তিনি সবাইকে এ মহামারীতে নিরাপদে থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে আহ্বান জানান।

ওয়েবিনারটি সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ড. আমীর হোসেন সৈকত।

প্রেস নিউজ

Facebook Comments Box