ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

করোনার প্রভাবে সৃষ্ট মনোসামাজিক সমস্যা উত্তরণে ‘সাইকোড্রামা’ কার্যকর প্রয়োগ পদ্ধতি

পরম বাংলাদেশ
ডিসেম্বর ৩০, ২০২০ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ‘এ এক্সপেরিন্সিয়াল জার্নি উইথ সাইকোড্রামা’ বিষয়ক তিন দিনব্যাপি ‘১৭ তম জাতীয় প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা ২০২০’ গত ২৭ থেকে ২৯ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর কারিতাস প্রশিক্ষণ কেন্দ্রে সম্পন্ন হয়েছে।

ডিয়াকেনিয়া’র সহযোগিতায় মনোবিশ্লেষক নাট্য অনুশীলক প্রতিষ্ঠান ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল অ্যাকশনের (উৎস) উদ্যোগে আয়োজিত এ কর্মশালা পরিচালনা করেন ‘বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার ইনিস্টিটিউটের (বিটিটিআই) প্যানেল প্রশিক্ষক দল।

সমাপনী ও সনদপত্র বিতরণ পর্বে অতিথি ছিলেন, মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশনের (মা) সভাপতি শরীফ চৌহান।

উৎসের নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রার সভাপতিত্বে ও হাট প্রকল্পের ব্যবস্থাপক মুহাম্মদ শাহ্ আলম সঞ্চালিত অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক আরাফাতুল আলম, অ্যাডলোসেন্ট অ্যান্ড ইয়ুথ ফোরামের সদস্য হাবিবা নুসরাত রীমা ও মো. মনির হোসেন রাজু।

এছাড়াও বক্তব্য রাখেন কর্মশালার প্রশিক্ষক এএলএম রেজা আজীজ।

বক্তারা বলেন, ‘বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে মানুষের মনোসামাজিক সমস্যা উত্তরণের মাধ্যমে সুষ্ঠ জীবনযাত্রায় ব্যক্তিগত অভিজ্ঞতা, অনুভূতি ও সামাজিকীকরণ সক্ষমতা উন্নত করতে মনোবিশ্লেষক নাট্যক্রিয়া সাইকোড্রামার প্রয়োগ পদ্ধতি বিশেষভাবে কার্যকর। অতিমারী করোনার প্রভাবে মানুষের জীবন ও জীবনাচারে যে বিক্ষিপ্ততার সৃষ্টি হয়েছে, তা থেকে মুক্ত থাকতে; তথা উদ্ভূত পরিস্থিতি ব্যবস্থাপনায় জীবন দক্ষতা বাড়াতে সাইকোড্রামার কর্ম-কৌশল নির্ভর এই নাট্য কর্মশালা বিশেষ ভূমিকা রাখবে।’

কর্মশালায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, থিয়েটার ইউনিট, হার্ট প্রকল্পের অধিকারভোগী ও উৎসের কর্মীসহ অংশগ্রহণকারী ২৫ প্রশিক্ষণার্থীকে অতিথিবৃন্দ সনদপত্র তুলে দেন।

-প্রেস বিজ্ঞপ্তি

Facebook Comments Box