মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৪ পূর্বাহ্ন

করোনাকালীন মানবিক সহায়তা কার্যক্রম সম্প্রসারণ: ঘাসফুলের নির্বাহী পরিষদের সভা

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩ Time View

চট্টগ্রাম: উন্নয়ন সংস্থা ঘাসফুলের নির্বাহী পরিষদের ১০৮তম ও ২০২১-২২ অর্থ বছরের প্রথম সভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শনিবার (৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে।

নির্বাহী পরিষদের চেয়ারম্যান ড. মনজুর উল আমিন চৌধুরীরর সভাপতিত্বে সভার শুরুতে সভাপতি বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক ও শ্রদ্ধা নিবেদন করা হয়। ঘাসফুলের প্রতিষ্ঠাতা শামসুন্নাহার রহমান পরাণ, প্রধান পৃষ্টপোষক মরহুম এমএল রহমানের ২১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন এবং ঘাসফুলে নির্বাহী পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক কবিতা বড়ুয়ার স্বামী সাবেক আয়কর কমিশনার তরুন কান্তি বড়ুয়া মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। সভায় চলমান কোভিড পরিস্থিতিতে সংস্থার কার্যক্রম নিয়ে এজেন্ডাভিত্তিক আলোচনা হয় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় জানানো হয়, সরকার পরিচালিত কোভিড টিকাদান কর্মসূচিতে সরকারের সহযোগী হিসেবে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করেন মাদারবাড়ী ২৯ নমম্বর ওয়ার্ডে ঘাসফুলের কর্মীরা এবং হাটাহাজারীর মেখল ইউনিয়নে গণটিকা প্রদানের সময় জনগণকে সার্বিক সহযোগীতা দেয়া হয়। শিক্ষাবৃত্তি কার্যক্রমের আওতায় সংস্থা থেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি এবং আদিবাসী, ত্রিপুরা ও হরিজন সস্প্রদায়ের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঘাসফুল আয়োজিত মাসব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। ঘাসফুল প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন, সরকার প্রণীত ড্রপডাউন ব্যানার দৃশ্যমান স্থানে টানানো হয়, নওগাঁ জেলাস্থ নিয়ামতপুর উপজেলা, চট্টগ্রাম হাটহাজারীতে বৃক্ষরোপন ও গাছের চারা বিতরণ করা হয়। ঘাসফুলের কমিউনিটি হেলথ প্রোগ্রাম এবং সমৃদ্ধি কর্মসুচীর কর্মীরা সরকার ঘোষিত টিকাদান কার্যক্রমের শুরু থেকেই স্ব-স্ব কর্ম এলাকা; চট্টগ্রাম সিটি করপোরেশনের মাতটি ওয়ার্ড এবং হাটহাজারী উপজেলার মেখল ও গুমান মর্দ্দন ইউনিয়নের স্থানীয় জনগণের মাঝে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলা ও টিকা গ্রহণে সচেতন করা, নিবন্ধনে সহায়তা প্রদান, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, স্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়। ঘাসফুলে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়। ঘাসফুল পরাণ রহমান স্কুল শিক্ষার্থীদের মাঝে অনলাইনের মাধ্যমে শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে রচনা প্রতিযোগিতা এবং ঘাসফুল সেকেন্ড চান্স এডুকেশন কর্মসূচীর শিক্ষার্থীদের নিয়ে রচনা ও চিত্রাংকনসহ দুইটি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন মোট ৭১৬জন প্রতিযোগী। নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার প্রান্তিক মানুষের মাঝে মানবিক সহায়তা হিসেবে খাদ্যদ্রব্য বিতরণ করা হয়। সংস্থার কর্মএলাকায় মাস্ক বিতরণ করা হয় ৫২ হাজার ৮৫০জনকে। তাছাড়া করোনাকালীন মানবিক সহায়তা কার্যক্রম সম্প্রসারণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় উপস্থিত ছিলেন ঘাসফুল নির্বাহী পরিষদের সহসভাপতি শিব নারায়ন কৈরী, সাধারণ সম্পাদক সমিহা সলিম, যুগ্ম-সাধারণ সম্পাদক কবিতা বড়ুয়া, নির্বাহী সদস্য প্রফেসর ড. জয়নাব বেগম ও পারভীন মাহমুদ, সংস্থার সিইও আফতাবুর রহমান জাফরী, পরিচালক (অপারেশন) মোহাম্মদ ফরিদুর রহমান, প্রশাসন ও মানবসম্পদ বিভাগের উপ পরিচালক মফিজুর রহমান, অর্থ ও হিসাব বিভাগের উপ পরিচালক মারুফুল করিম চৌধুরী, অডিট ও মনিটরিং বিভাগের ব্যবস্থাপক টুটুল কুমার দাশ ও এসডিপির ফোকাল পার্সন মো. নাছির উদ্দিন প্রমুখ।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন