শিরোনাম
এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ গ্যালাক্সি এম০২ হ্যান্ডসেটে ১০০ দিনের রিপ্লেসমেন্ট ওয়্যারেন্টি দিচ্ছে স্যামসাং বাঁশখালীতে গুলি করে শ্রমিক হত্যা; সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রামের তীব্র নিন্দা আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতকরণ প্রভাব ফেলছে পদ্মা সেতু রেল সংযোগ ও অন্য মেগা প্রকল্পে বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিহতে খেলাফত মজলিসের নিন্দা বীমা খাতে প্রথম ‘তিন ঘন্টায় কোভিড ক্লেইম ডিসিশন’ সার্ভিস চালু মেটলাইফের মুজিবনগর সরকারের ৪০০ টাকার চাকুরে জিয়ার বিএনপি ইতিহাসকে অস্বীকার করতে চায় ধারাবাহিক ছোট গল্প: পতিতার আলাপচারিতা । পর্ব পাঁচ এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার নিন্দা ও বিচার দাবি সাতকানিয়ায় সোয়া কোটি টাকার ৩৮ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার গ্রেফতার
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:০০ পূর্বাহ্ন

এসএসসি এবং এইচএসসি পাশ শিক্ষার্থীদের প্রতি

নুরুন্নবী নুর / ৮২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১

বেশি পয়েন্ট পেতে হবে বাধ্যতামূলক না। কম বেশি পয়েন্ট একজন শিক্ষার্থীর মেধা যাচাই করে না। এসএসসিতে চার দশমিক ১৩ এবং এইচএসসিতে তিন দশমিক ৬০ পেয়ে দেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)’ থেকে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে স্নাতক ও স্নাতোকোত্তর শেষ করে, এখন ভালো কোন চাকরি কিংবা ব্যবসায় নতুবা মিডিয়া পাড়ায় জায়গা করার চিন্তা করছি।

এমনকি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা অবস্থায় বিদেশের মাটিতেও বৃত্তি নিয়ে পড়ে আসার পাশাপাশি একই বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে ইংরেজিতে সার্টিফেকেট ও ডিপ্লোমা কোর্স করার সুযোগ হয়েছে। এছাড়াও এখন পড়ছি স্পোর্টস সাইন্স ডিপার্টমেন্ট থেকে ব্যাচলর অব পিজিক্যাল এডুকেশন (বিপিএড) এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে।

দরকার নিজের কাজের প্রতি ইচ্ছাশক্তি, দৃঢ়-প্রত্যয়, আন্তরিকতা সর্বশেষ ‘ভালো মানুষ’ হওয়ার সর্বোচ্চ চেষ্টা।

অবশ্য পড়াশোনা ব্যক্তিকে চাকরি পাওয়া কিংবা ব্যবসায় করার নিশ্চয়তা দেয় না। এটি মানুষের মধ্যে দীর্ঘকাল ধরে বসবাস করা অন্ধত্ব ও কুসংস্কার দূর করার একটা প্রক্রিয়া মাত্র। আর যারা ভাবে, পড়াশোনা মাধ্যমে আর্থিক উন্নতি ঘটানো যায়, চিন্তাটা ভুল। আর্থিক উন্নয়ন যে কোনভাবেই হতে পারে। ক্ষেত্র বিশেষে অনেকে পড়াশোনাকে কাজে লাগিয়ে ব্যক্তির আর্থিক উন্নতি ঘটাচ্ছে।

পড়াশোনা শেষ করে আমাদের আর্থিক উন্নয়নের চাইতে মানবিক উন্নয়নের দিকে বেশি নজর দিতে হবে। নিজে ভালো মানুষ হওয়া আর অন্যকে ভালোভাবে থাকার নিশ্চয়তা প্রদান করাই মানবিক উন্নয়নের গুরুত্বপূর্ণ দিক। ব্যক্তিস্বার্থ থেকে বের হয়ে সামাজিক হয়ে উঠাটাই মূল লক্ষ্য ও উদ্দেশ্য হওয়া দরকার।

লেখক: প্রাক্তনী, নাট্যকলা বিভাগ, চবি

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ