ঢাকাশুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

এবার নাগরিক সেবায় বিশেষ অবদানের স্বীকৃতি পেলেন চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেন

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১১, ২০২০ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: সুদর্শন ও কেতা দুরস্ত সরকারি আমলা চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের মুকুটে যোগ হলো আরেকটি পালক।

এবার নাগরিক সেবায় বিশেষ অবদানের স্বীকৃতি পেলেন চট্টগ্রামের ডিসি।

জনপ্রশাসন পদকের পর এবার ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কারও পেয়েছেন তিনি।

করোনা বিজয়ী চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেন ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ পুরস্কার অর্জনের গৌরভ লাভ করেছেন।

করোনাকালীন জনগণের স্বাস্থ্য সেবা প্রাপ্তি ও স্বাস্থ্য সেবায় জনগণের ভোগান্তি দুরীকরণে হাসপাতাল তথ্য বাতায়ন এবং স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম চালুর জন্য তিনি এ পুরস্কার লাভ করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টি পারপাস হলে শুক্রবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় ইলিয়াস হোসেন এ পুরস্কার গ্রহণ করেন।

এ হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৯-১১ সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ অনুষ্ঠিত হয়। মেলার বিচারক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী ই-গভর্ণেন্স (নাগরিক সেবায় বিশেষ অবদান) ক্যাটাগরিতে তাঁকে এ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সংসদ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান একেএম রহমতুল্লাহ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নেতৃত্বে করোনা ভাইরাস পরিস্থিতিতে সার্বক্ষণিক মাঠে কাজ করছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তারা। কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরনের রোগীদের যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিতে এবং জনস্বাস্থ্য সুরক্ষায় ও সুষ্ঠু ব্যবস্থাপনায় চট্টগ্রামের সরকারি ও বেসরকারি সব হাসপাতাল, ক্লিনিক এবং আইসোলেশন সেন্টারগুলোকে একটি সম্মিলিত অনলাইন প্লাটফর্মের আওতায় আনার জন্য উদ্যোগ গ্রহণ করেন তিনি। তাঁর নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশকে আরো কার্যকর এবং জনগণকে সময়োপযোগী ডিজিটাল সার্ভিস দেয়ার লক্ষ্যে জেলা প্রশাসন ‘হাসপাতাল তথ্য বাতায়ন’ (www.hospitalfinder.info) নামে একটি অনলাইন প্লাটফর্ম প্রতিষ্ঠা করেছে, যেখানে সব হাসপাতালের তথ্য পাওয়া যাচ্ছে। এ অনলাইন প্লাটফর্মটি করোনাভাইরাস দুর্যোগে জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতে তাদের প্রয়োজনীয় ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেয়া এবং হাসপাতাল-ক্লিনিকগুলোর সেবা প্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করে।

এছাড়াও ইলিয়াস হোসেনের নেতৃত্বে প্রতিষ্ঠা করা হয় স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ান স্টপ সার্ভিস পদ্ধতিতে আগ্নেয়াস্ত্র লাইসেন্সের আবেদন প্রাপ্তির পর নির্ধারিত সময়ের মধ্যে সব দাপ্তরিক প্রক্রিয়া আগ্নেয়াস্ত্র আইন ও বিধিমালা মোতাবেক নির্মিত ওয়েব প্লাটফর্ম থেকে সম্পন্ন করে আবেদনকারীকে কাঙ্ক্ষিত লাইসেন্সটি সরবরাহ করার জন্য স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ একটি আধুনিক ও স্মার্ট সমাধান। জনগণের দোর গোড়ায় দ্রুততম সময়ে নাগরিক সেবা পৌঁছানো এবং সেবা প্রদান প্রক্রিয়া সহজীকরণে এ সিস্টেমটি সবার কাছে প্রশংসিত হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন, সংস্কার, সাধারণ ও অবহেলিত দু:স্থ শিক্ষার্থীদের জন্য প্রাণি বিষয়ক সচেতনতামূলক শিক্ষা কার্যক্রম, নতুন নতুন প্রাণি সংযোজন, সংরক্ষণ ও পর্যটন সুবিধা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়নের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসনের আরো চার কর্মকর্তার সাথে দলগতভাবে জনপ্রশাসন পদক ২০১৯ পেয়েছিলেন মোহাম্মদ ইলিয়াস হোসেন।

Facebook Comments Box