সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৮:০৪ অপরাহ্ন

এফবিসিসিআই ও চট্টগ্রাম চেম্বারের বিনামূল্যে স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ শুরু

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ১২ Time View

চট্টগ্রাম: দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (এফবিসিসিআই) উদ্যোগে এবং দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির (সিসিসিআই) সহযোগিতায় বিনামূল্যে স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ কার্যক্রম বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকালে জুম কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমসহ দেশের সব চেম্বারের নেতৃবৃন্দ সংযুক্ত ছিলেন।

এ সময় চট্টগ্রাম সিটির আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চেম্বার পরিচালক ও মেট্রোপলিটন শপ ওনার্স এসোসিয়েশনর সভাপতি মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অতিরিক্ত ডেপুটি ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, সিভিল সার্জনের প্রতিনিধি ডাক্তার নুরুল হায়দার শামীম ও বিভিন্ন সংগঠনের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসোসিয়েশনের পক্ষ থেকে চেম্বার সভাপতির কাছ থেকে উইম্যান চেম্বারের সহ-সভাপতি রেখা আলম চৌধুরী, চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতির মহানগর সভাপতি সালামত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, সেন্ট্রাল প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক আহমেদ চৌধুরীসহ চট্টগ্রাম মহানগরের বিভিন্ন এসোসিয়েশন নেতৃবৃন্দ মাস্ক গ্রহণ করেন।

টিপু মুনশি করোনা মহামারীর এ সময়ে এফবিসিসিআই কর্তৃক স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণের এ উদ্যোগের জন্য ব্যবসায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ জাতীয় কার্যক্রম ‘মানুষ মানুষের জন্য’ বার্তা বয়ে এনেছে। এ কার্যক্রমে উৎসাহী হয়ে অন্যরা যেন মানুষের পাশে দাঁড়ায় এ আশাবাদ ব্যক্ত করেন এবং ভবিষ্যতেও ব্যবসায়ীরা মানুষের সাহায্যে এগিয়ে আসবে বলে মন্তব্য করেন। তিনি করোনা প্রতিরোধে মাস্কের বিকল্প নেই বিধায় শতভাগ মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে জানিয়ে ভবিষ্যতেও যে কোন সংকটে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

সালমান এফ রহমান এফবিসিসিআইয়ের এ উদ্যোগকে সময়োপযোগী উল্লেখ করে বলেন, ‘করোনার ঢেউ মোকাবেলায় সবাইকে মাস্ক পরতে হবে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’ প্রধানমন্ত্রী ভ্যাকসিন সমস্যার একটি সুষ্ঠু সমাধান করেছেন বলেও তিনি অনুষ্ঠানে অবহিত করেন।

মো. জসিম উদ্দিন বলেন, ‘বর্তমানে বাংলাদেশে করোনার তৃতীয় ঢেউ চলমান।’ এ অবস্থায় অর্থনৈতিক চাকা সচল রাখতে ৩২ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণার জন্য তিনি প্রধামন্ত্রীকে ধন্যবাদ জানান। সত্যিকারের ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে এ প্রণোদনা পায়, তা নিশ্চিত করতে তিনি চেম্বার ও এসোসিয়েশনসমূহকে প্রণোদনা বন্টনের ক্ষেত্রে সম্পৃক্ত করার আহ্বান জানান। ব্যবসায়ীসহ সব স্তরের জনগণকে সচেতন করার লক্ষ্যে এক কোটি মাস্ক, স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে উল্লেখ করে সভাপতি বলেন, ‘সারা দেশে অক্সিজেন সিলিন্ডার, হাইফ্লো ন্যাজাল ক্যানোলা এবং অক্সিজেন বুথ স্থাপনে কাজ করছে এফবিসিসিআই।’

মাহবুবুল আলম বলেন, ‘এফবিসিসিআই ব্যবসায়-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের পাশাপাশি জাতীয় যে কোন গুরুত্বপূর্ণ সংকট মোকাবেলায় নেতৃত্ব দিয়ে থাকে। ২০১৩ সালে সংঘাত, প্রাণহানি, শিল্প-বাণিজ্য ধ্বংসের পথ পরিহার করে শান্তির স্বপক্ষে সারা দেশের ব্যবসায়ী সমাজ সাদা পতাকার মানব বন্ধন, শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে ২০২০ সালে সারা দেশে মানব বন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। করোনা মহামারীতে গত বছর চিকিৎসকদের পিপিই দিয়েছে। তারই ধারাবাহিকতায় মাস্ক ও চিকিৎসা সরঞ্জাম বিতরণ করছে এফবিসিসিআই।’ চেম্বার সভাপতি চট্টগ্রামে অক্সিজেন বুথ স্থাপন এবং এসএমই খাতে প্রণোদনা সঠিকভাবে বিতরণের আহ্বান জানান। এর আগে চিটাগাং চেম্বারের পক্ষ থেকে চট্টগ্রাম মেডিকেলসহ বিভিন্ন স্থানে করোনা স্যাম্পল কালেকশন বুথ স্থাপন ও মাস্ক বিতরণের উল্লেখ করেন মাহবুবুল আলম।

Share This Post

আরও পড়ুন