সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন

এক সাথে শেখা যাবে লাইকির নতুন ক্যাম্পেইনে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ৮ Time View

ঢাকা: স্বল্প দৈর্ঘ্যের ভিডিও তৈরি ও শেয়ারের প্ল্যাটফর্ম লাইকিতে চলছে এক ব্যতিক্রমী নতুন হ্যাশট্যাগ ক্যাম্পেইন #Steps2learn. ব্যবহারকারীদের জ্ঞানের আদান-প্রদানে চেতনায় অনুপ্রাণিত করাই এ ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। ব্যবহারকারীরা এ ক্যাম্পেইনে অংশ নিয়ে গণিত, প্রযুক্তি ও ভাষাগত দক্ষতাসহ বিভিন্ন বিষয়ে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও তৈরি ও এই হ্যাশট্যাগ ব্যবহার করে প্ল্যাটফর্মে আপলোড করে দেয়ার মাধ্যমে অন্যদের সাথে নিজেদের জ্ঞানের আদান-প্রদান করতে পারবেন।

বেশি সংখ্যক মানুষের মধ্যে নিজেদের অর্জিত জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে জ্ঞানের প্রভাব ও মূল্য বৃদ্ধি পায়। বর্তমানের তরুণদের মধ্যে এ ধারণা প্রচারে এবং তরুণ মেধাবী ব্যবহারকারীদের নিজেদের জ্ঞান অন্যদের সাথে মজার ও বিনোদনমূলক উপায়ে শেয়ার করতে উৎসাহিত করার লক্ষ্যেই লাইকি চালু করেছে #Steps2learn হ্যাশট্যাগ। শেখার প্রক্রিয়ার একঘেঁয়েমি দূর করার পাশাপাশি, এ ক্যাম্পেইনটি তরুণদের প্রশিক্ষক হিসেবে নিজেদের দক্ষতা যাচাই করারও সুযোগ করে দিচ্ছে। এভাবে, #Steps2learn সব অংশগ্রহণকারীদের মাঝে একটি গঠনমূলক প্রতিযোগিতা তৈরি করছে এবং সবাই নিজেদের মধ্যে জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে এক সাথে উপকৃত হচ্ছেন।

ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর গোপন সূত্র, এক মিনিটে দীর্ঘ গাণিতিক সমীকরণ সমাধানের কৌশল, পাবলিক স্পিকার হিসেবে সবার মন জয় করতে সঠিক উচ্চারণবিধি, প্রযুক্তিতে দক্ষ হওয়ার কলাকৌশলসহ আরো অনেক কিছু লাইকির এ #Steps2learn ক্যাম্পেইনে এখন পাওয়া যাবে। এ হ্যাশট্যাগ ব্যবহার করে প্ল্যাটফর্মে চারশোরও বেশি ভিডিও আপলোড করা হয়েছে, যা প্রায় ৩০ লাখ বার দেখা হয়েছে। এমন সম্মিলিত উদ্যোগের প্রচারে আয়মান সাদিকের ইয়ূথ আইকন এ ক্যাম্পেইনে অংশ নিয়েছেন।

এ নিয়ে বাংলাদেশ লাইকির হেড অব অপারেশনস জয় বলেন, ‘তরুণরা এক সাথে সমাজে অবিশ্বাস্য অগ্রগতি সাধন করতে পারে। সম্মিলিত প্রচেষ্টার এ শক্তিকেই লাইকি তুলে ধরতে চায়। আমরা ইতোমধ্যে #Steps2learn ক্যাম্পেইনে আমাদের ব্যবহারকারীদের আশানুরূপ অংশগ্রহণ দেখতে পেয়েছি এবং এই অংশগ্রহণ আরো বাড়বে বলে প্রত্যাশা করছি।’

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আয়মান সাদিক এ ক্যাম্পেইনের প্রশংসা করে বলেন, ‘শত শত মেধাবী তরুণ এখন অন্য তরুণদের গণিত, ইংরেজি ও অন্য বিষয়ের ভয় কাটিয়ে উঠতে সাহায্য করছে। আমার কাছে এটি অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি বিষয়! বিশেষ করে, বৈশ্বিক মহামারিতে যখন ডিজিটাল শিক্ষার গুরুত্ব আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তখন ঠিক এমন কিছুই আমাদের তরুণদের জন্য প্রয়োজন। #Steps2learn এর মত এমন অসাধারণ একটি আইডিয়া নিয়ে আসার জন্য আমি লাইকিকে অভিনন্দন জানাই।’

নিউজ রিলিজ

Share This Post

আরও পড়ুন