শিরোনাম
এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ গ্যালাক্সি এম০২ হ্যান্ডসেটে ১০০ দিনের রিপ্লেসমেন্ট ওয়্যারেন্টি দিচ্ছে স্যামসাং বাঁশখালীতে গুলি করে শ্রমিক হত্যা; সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রামের তীব্র নিন্দা আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতকরণ প্রভাব ফেলছে পদ্মা সেতু রেল সংযোগ ও অন্য মেগা প্রকল্পে বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিহতে খেলাফত মজলিসের নিন্দা বীমা খাতে প্রথম ‘তিন ঘন্টায় কোভিড ক্লেইম ডিসিশন’ সার্ভিস চালু মেটলাইফের মুজিবনগর সরকারের ৪০০ টাকার চাকুরে জিয়ার বিএনপি ইতিহাসকে অস্বীকার করতে চায় ধারাবাহিক ছোট গল্প: পতিতার আলাপচারিতা । পর্ব পাঁচ এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার নিন্দা ও বিচার দাবি সাতকানিয়ায় সোয়া কোটি টাকার ৩৮ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার গ্রেফতার
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:৫৯ পূর্বাহ্ন

‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্স চালু সিবিআইইউর একটি প্রশংসনীয় উদ্যোগ

পরম বাংলাদেশ ডেস্ক / ৩৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১

কক্সবাজার : কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) ইংরেজী বিভাগের ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সের একাডেমিক কার্যক্রমের অংশ হিসাবে ‘রেইজিং রেসিলেন্ট সিলড্রেন’ শীর্ষক এক সেমিনার শনিবার (১৩ মাার্চ) বিকালে অনুষ্ঠিত হয়েছে।
এতে সেমিনার পত্র উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন।
আলোচনা পর্বের শুরুতে সিবিআইইউর সিন্ডিকেট মেম্বার ও উৎসের সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহর মাতৃ বিয়োগে এক মিনিট নিরবতা পালন করা হয়।
ইংরেজী বিভাগের সভাপতি নওরীন তামান্না আজমের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার খলিলুর রহমান খান এবং বিশেষ অতিথি ছিলেন সিবিআইইউর ইংরেজী বিভাগের ফরমার হেড তাসনিয়া ফারজানা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক লুৎফুন নাহার।
উৎসের নির্বাহি পরিচালক ও এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের কো-অর্ডিনেটর মোস্তফা কামাল যাত্রার সঞ্চালনায় আলোচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন ইংরেজী বিভাগের প্রভাষক আদিল ইলাহি।
সেমিনার পত্র উপস্থাপন শেষে উপস্থিত শ্রোতাদের সাথে প্রশ্ন উত্তর পর্ব পরিচালিত হয়।
সেমিনারের বিষয় রেইজিং রেসিলেন্ট সিলড্রেন’র আলোকে খলিলুর রহমান খান বলেন, ‘সিবিআইইউর ইংরেজী বিভাগ এবং উৎসকে ধন্যবাদ জানাই এমন একটি সময় উপযোগী সেমিনার আয়োজন করার জন্য। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য মোট ব্যয়ের ছয় শতাংশ হয় শিক্ষা খাতে আর মনোসামাজিক স্বাস্থ্য খাতে হয় ১৩ শতাংশ। কিন্তু তুলনামূলক অর্জন সন্তোষজনক নয়। কারণ মনোস্বাস্থ্য প্রদানে দক্ষ ও একাডেমিক শিক্ষায় শিক্ষিত জনবলের ঘাটতি। রোহিঙ্গাদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র প্রয়োগ বাড়াতে এটা একটি প্রশংসিত উদ্যোগ। আন্তর্জাতিক ও দেশীয় উন্নয়ন সংস্থার উচিত- এ কোর্সে স্ব-স্ব সংস্থার কর্মীদের প্রশিক্ষিত করা।
লুৎফুন নাহার বলেন, ‘প্রচলিত মনোসামজিক স্বাস্থ্য সেবা প্রক্রিয়াগুলোর পাশাপাশি অভিব্যক্তিমূলক মনোবিশ্লেষক সৃজনশীল কৌশল হিসাবে এক্সপ্রেসিভ সাইকোথেরাপির উপর একাডেমিক শিক্ষায় শিক্ষিত জনবল সৃষ্টিতে সিবিআইইউর এ কোর্স যুগান্তকারী সংযোজন হিসাবে স্বীকৃত হবে।’
নওরীন তামান্না আজম বলেন, ‘মানবিক ও বৃহত্তর সমাজ গড়ে তুলতে উৎসের সহযোগিতায় সিবিআইইউর ইংরেজী বিভাগ পরিচালিত ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র শিক্ষা কার্যক্রমের আওতায় আয়োজিত এ সেমিনার এবং এর বিষয়বস্তু কার্যকরী শিক্ষা কোর্স হিসাবে পরিচালিত হবে। ব্যক্তিগত পরিচর্যার পাশাপাশি মনোস্বাস্থ্য পরিচর্যার পেশাদারিত্ত্ব গড়ে তুলতে এ কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ