মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:২৩ পূর্বাহ্ন

এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সে ভর্তি শুরু কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে

পরম বাংলাদেশ ডেস্ক / ৭০১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১

কক্সবাজার: কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ((সিবিআইইউ) ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সৃজনশীল কলাবিদ্যা প্রধান মনোচিকিৎসা পদ্ধতি বিষয়ক এ সান্ধ্যকালীন ত্রৈমাসিক কোর্স চালু করতে যাচ্ছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ)।

মেন্টাল হেলথ অ্যান্ড সাইকোলজিক্যাল সাপোর্ট (এমএইচপিএসএস) কার্যক্রম পদ্ধতিগতভাবে পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিগত মানসিক বিপর্যয় প্রতিরোধ ও প্রতিকারের দক্ষতা বৃদ্ধিতে ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সটি একটি একাডেমিক পাঠ হিসাবে সার্টিফাইড সনদ হিসাবে বিবেচিত হবে। যা কোর্স সম্পন্নকারীদের পেশাগত সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জীবন দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

আগামী মার্চ থেকে শুরু হতে যাওয়া এ প্রোগ্রাম অন সেল্ফ-কেয়ার অ্যান্ড এমএইচপিএসএস শীর্ষক এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক এ সার্টিফিকেট কোর্সের ক্লাস প্রতি শুক্র ও শনিবার সন্ধ্যা ছয়টা থেকে রাত নয়টা সময়কালের মধ্যে পরিচালিত হবে।

মনোবিশ্লেষক সৃজনশীল কলাবিদ্যা অনুশীলক সংস্থা ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল অ্যাক্শন্ (উৎস) এ কোর্স পরিচালনায় কারিগরী ও একাডেমিক বিষয়ে সিবিআইইউ-কে সহযোগিতা দেবে।

গত ১২ ফেব্রুয়ারি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ক একটি চুক্তি সই হয়েছে।

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় প্রচলিত পদ্ধতির পাশাপাশি বিশ্বব্যাপী চর্চিত সৃজনশীল কলাবিদ্যাধর্মি কর্মকৗশল হিসাবে বিগত এক শতাব্দী ধরে বিকল্প ধারার এই মনোচিকিৎসা পদ্ধতি সফলভাবে অনুশীলিত হচ্ছে।

বাংলাদেশ ১৯৯৭ সাল থেকে উৎশ এ ধারায় মনোবিশ্লেষক সৃজনশীল কলাবিদ্যা অনুশীলন করে আসছে। নূন্যতম ৬০টি ক্লাসে
তিন মাসে সম্পন্ন এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক এ কোর্সটি সিবিআইইউ এর ইংরেজী বিভাগের আওতায় পরিচালিত হবে।

আগ্রহী শিক্ষার্থীগণ ২৮ ফেব্রুয়ারির মধ্যে অফিস চলাকালে কক্সবাজার কলাতলী ডলফিন মোড়ে অবস্থিত সিবিআইইউ এর ক্যাম্পাসে ভর্তি সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

প্রেস বিজ্ঞপ্তি

add

আপনার মতামত লিখুন :

2 responses to “এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সে ভর্তি শুরু কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে”

  1. অফিস টাইম কয়টা পযর্ন্ত? টিউশন ফি কি এককালীন পরিশোধ করতে হবে?

  2. Mostafa Kamal Jatra says:

    মনোচিকিৎসায় দক্ষ জনবল গড়ে তুলতে
    Expressive Psychotherapy বিষয়ক
    ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্স চালু হবে
    ১২ মার্চ থেকে CBIU তে
    ●●●●●●●●●●
    ক্লাসের সময়সূচী
    ——————–
    প্রতি শুক্র ও শনিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। ভর্তির শেষ তারিখ ১১ মার্চ ২০২১
    —————————————————–
    (বিশ্ববিদ্যালয়ের এডমিশন সেকশন থেকে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে নির্ধারিত ভর্তি ফরম সংগ্রহ করে তা পূরণ পূর্বক নিম্ন লিখিত উপকরণসহ জমা দিয়ে ভর্তি সম্পন্ন করতে হবে।)
    আগ্রহিগণ পূরণকৃত ভর্তি ফরমের সাথে নিম্নে উল্লেখিত সংযুক্তিগুলো যুক্ত করে সম্পূর্ণ আবেদনপত্র জমা দিয়ে কোর্সের ১ম ব্যাচের শিক্ষার্থি হিসেবে ভর্তি হতে পারবেন।
    সংযুক্তিসমূহ
    ————-
    ১। পাসপোর্ট সাইজের ২ কপি ছবি
    ২। NID এর ১টি ফটোকপি
    ৩। সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সাটিফিকেট এর ১টি ফটোকপি
    ৪। চাকুরীরত হলে চাকুরী দাতা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ID বা জব সাটিফিকেট এর ১টি ফটোকপি
    ৫। ভর্তি ফি বাবদ জমাকৃত অর্থের জমা রশিদের ১টি ফটোকপি জমা দেবেন
    কোর্স ফি ১০,০০০ টাকা
    —————————–
    (ভর্তির সময় ৫০০০ টাকা: ২য় মাসের শুরুতেই ৩০০০ টাকা এবং ৩য় মাসের শুরুতেই ২০০০ টাকা কিস্তিতে প্রদান করা যাবে। অর্থাৎ ভর্তির সময় ৫০০০ টাকা প্রদান করে ভর্তির সুযোগ রয়েছে।)
    ————————————————————–
    মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সৃজনশীল কলাবিদ্যা প্রধান মনোচিকিৎসা পদ্ধতি বিষয়ক একটি ত্রৈমাসিক কোর্স চালু করতে যাচ্ছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (CBIU)।
    Mental Health & Psychosocial Support (MHPSS) কার্যক্রম পদ্ধতিগতভাবে পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিগত মানসিক বিপর্যয় প্রতিরোধ ও প্রতিকারের দক্ষতা বৃদ্ধিতে আলোচ্য Expressive Psychotherapy কোর্সটি একটি একাডেমিক পাঠ হিসাবে সার্টিফাইড সনদ হিসাবে বিবেচিত হবে। যা কোর্স সম্পন্নকারীদের পেশাগত সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জীবন দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।
    কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীগণ ব্যক্তিগত পরিচর্যা এর পাশাপাশি মানসিকভাবে চাপযুক্ত ব্যক্তিদের একক বা দলগতভাবে সাইকোথেরাপি প্রদানের সক্ষমতা অর্জন করবে।
    “মেন্টাল হেলথ ও সাইকোসোশাল সাপোর্ট” সেক্টরে পেশাগত জীবন গড়ে তুলতে আগ্রহীদের Expressive Psychotherapy এর প্রয়োগ পদ্ধতি অনুশীলনের জন্য এই সার্টিফিকেট কোর্স একাডেমিক যোগ্যতা হিসাবে কর্মক্ষেত্রে বিবেচিত হবে।
    বাংলাদেশে বিগত ২ যুগ সময়কাল ধরে এই ধারার মনোবিশ্লেষক কলাবিদ্যার চর্চা করছে “ইউনাইট্ থিয়েটার ফর সোশাল আ্যাকশন (USTA/ উৎস)”।
    ২০০৩ খ্রিঃ থেকে উৎস(USTA) প্রতি বছর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন Expressive Psychotherapist দের পরিচালনায় “ন্যাশনাল থেরাপিউটিক থিয়েটার ওয়ার্কশপ(NTTW)” আয়োজন করে থাকে। যার ধারাবাহিকতায় চলমান আছে Expressive Psychotherapy বিষয়ক স্বল্প ও দীর্ঘ মেয়াদি কোর্স।
    সৃজনশীল মনোবিশ্লেষক কলাবিদ্যা অনুশীলক সংস্থা ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল অ্যাক্শন্ (UTSA/উৎস) উক্ত কোর্স পরিচালনায় কারিগরী ও একাডেমিক বিষয়ে CBIU কে সহযোগিতা দেবে।
    সম্প্রতি কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ) এর সাথে উৎস (USTA) এর মধ্যে সিবিআইইউ’র ইংরেজী বিভাগের আওতায় ৩ মাসব্যাপি আলোচ্য এক্সপ্রেসিভ সাইকোথেরাপি (Expressive Psychotherapy) কোর্সটি চালু করার জন্য কারিগরি ও একাডেমিক সহযোগিতা প্রদানের জন্য সমঝোতা চুক্তি সম্পন্ন হয়েছে।
    সিবিআইইউ এর ডিন অধ্যাপক ড, খাঁন সরফরাজ আলী এবং উৎস এর নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন। চুক্তিপত্র হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিবিআইইউ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ভ‚ইয়া, বোর্ড অব ট্রাস্টিজের মেম্বার সেক্রটারি অধ্যাপক এ কে এম গিয়াস উদ্দিন, ট্রেজারার অধ্যাপক আবদুল হামিদ, ইংরেজী বিভাগের সভাপতি তামান্না নাওরিন আজম ও উৎস (USTA) সাধারণ সদস্য ওবায়দুল ইসলাম।
    মানসিক স্বাস্থ্য সুরক্ষায় প্রচলিত পদ্ধতির পাশাপাশি বিশ্বব্যাপি চর্চিত সৃজনশীল কলাবিদ্যাধর্মি কর্মকৗশল হিসাবে বিগত এক শতাব্দী ধরে বিকল্প ধারার এই মনোচিকিৎসা পদ্ধতি সফলভাবে অনুশীলিত হচ্ছে।
    সেল্ফ কেয়ার অ্যান্ড এমএইচপিএসএস স্কিল ডেভেলপমেন্ট বিষয়ক এ কোর্স সম্পন্নকারীগণ ব্যক্তিগত মানসিক প্রশান্তি নিশ্চিতকরণের পাশাপাশি মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সাপোর্ট-সার্ভিস প্রদানের দক্ষতা অর্জন করবে, যে দক্ষতা সংশ্লিষ্ট ফিল্ডে চাকুরির ক্ষেত্র প্রস্তুতিতে সহায়ক ভূমিকা রাখবে।
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে চালু হতে যাওয়া ‘Expressive Psychotherapy’ কোর্সটি একটি যুগান্তকারী সংযোজন।
    বিশেষ করে রোহিঙ্গা অধ্যষিত কক্সবাজার এলাকায় কর্মরত উন্নয়নকর্মিদের সক্ষমতা বৃদ্ধিতে এই ‘Expressive Psychotherapy’ কোর্সটি একটি পেশাভিত্তিক দক্ষ জনসম্পদ গড়ে তুলতে অগ্রনী
    ভূমিকা রাখবে।
    তিন মাসে (প্রতি শুক্র ও শনিবার) সম্পন্ন ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সে ভর্তিচ্ছু আগ্রহী শিক্ষার্থীগণ অফিস চলাকালে ডলফিন মোড়, কলাতলী কক্সবাজার এ অবস্থিত CBIU ক্যাম্পাসে ভর্তি সংক্রান্ত কার্যক্রম সু-সম্পন্ন করতে পারবেন।
    বিস্তারিত তথ্যের জন্য ব্যাবহার করুন:
    ০১৭৪৬-১২৬৫৭৭ / ০১৯৭৯-৫১৪৫৬৪
    #########################
    দক্ষ মনোবিশ্লেষক সেবাদানকর্মী সৃষ্টিতে
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে
    চালু হতে যাওয়া ‘Expressive Psychotherapy’
    কোর্সটি একটি যুগান্তকারী সংযোজন
    #######################
    এমবিবিএস-এ ‘Expressive Psychotherapy’ এর অন্যতম মনোবিশ্লেষক সৃজনশীল কলাবিদ্যা ‘সাইকোড্রামা’ পাঠ্যক্রমভূক্ত হলেও ঐচ্ছিক কোর্স বিধায় তা শিক্ষার্থীগণ না পড়ে ডাক্তার হয়ে বের হয়।
    ফলে প্রাথমিক স্বাস্থ্য সেবায় ভুল ডায়াগনসিস হয়ে মানসিক সমস্যা বা মনরোগ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়।
    তাই মনোচিকিৎসায় দক্ষ জনবল তথা সার্টিফাইড ‘Expressive Psychotherapist’ গড়ে তুলতে দেশের প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথমত সৃজনশীল কলাবিদ্যাধর্মি বিভাগ গুলোতে ‘সাইকোড্রামা’ এর প্রাথমিক পাঠ এবং পরবর্তীতে পর্যায়ক্রমে ‘Expressive Psychotherapy’ বিভাগ চালু করা সময়ের দাবি।
    সৃজনশীল শিল্পকলার বিভিন্ন মাধ্যমের মনোবিশ্লেষক একক বা সমন্বিত অধিবেশনের মাধ্যমে মানসিকভাবে বিপর্যস্থ ব্যক্তি বা গোষ্ঠীর মানসিক প্রশান্তি নিশ্চিত করতে উন্নত বিশ্বে বিকল্প কলা-কৌশল হিসাবে ঔষধী চিকিৎসার পাশাপাশি Expressive Psychotherapy এর চর্চা হয়ে থাকে।
    অষ্টাদশ শতক থেকেই প্লে থেরাপি, ক্লাউন থেরাপি, কালার থেরাপি, আর্ট থেরাপি, ড্রামা থেরাপি, মিউজিক থেরাপি, ডান্স থেরাপি, ব্রিদিং থেরাপির মনস্তাত্তিক অনুশীলনে আমরেলা টার্ম’স (Umbrella Terms) হিসাবে এক্সপ্রেসিভ সাইকোথেরাপির বৈশ্বিক চর্চা শুরু হয়েছিল।
    ++++++++++++++++++++++++++++++++
    পেশাগত সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জীবন দক্ষতা বৃদ্ধিতে সহায়ক সৃজনশীল মনোবিশ্লেষক কলাবিদ্যা Expressive Psychotherapy বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্সে ভর্তি সংক্রান্ত
    =================================
    ●●●●●●●●●●●●●●●●●●●
    https://www.facebook.com/100012676689762/videos/987763474989533/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ