ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

`একটি না বলা গল্প’ চলচ্চিত্র প্রিমিয়ার শো উপভোগ প্রতিক্রিয়া

বিকিরণ বড়ুয়া
আগস্ট ৭, ২০২২ ৬:১৫ অপরাহ্ণ
Link Copied!

বিকিরণ বড়ুয়া: বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথা-সাহিত্যিক, কবি-সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী রচিত ‘মৃত্যু যেভাবে বাঁচায়’ গল্প অবলম্বনে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘একটি না বলা গল্প’ – এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন খ্যাতিমান সিনেমাটোগ্রাফার পংকজ পালিত।

খুবই ভাল লেগেছে। মন ছুঁয়ে গেছে। মনের পাশাপাশি চোখের পাতা ভিজেছে। চলচ্চিত্রটি সরকারি অনুদানপ্রাপ্ত কথাটা ফের উল্লেখ করছি। এ কারণেই যে, এতে থাকে সার্বিক সীমাবদ্ধতা ও বহুগুণ দায়বদ্ধতা।

১৯৮৮ খ্রিষ্টাব্দের ২৪ জানুয়ারি আমার গায়েও গুলি লাগাতে লাগতে লাগে নি। নিউমার্কেট মোড়ের দক্ষিণ পূর্বকোণে অবস্থিত নার্সারির উঁচু দেয়াল প্রাণপণে টপকে কালিবাড়ি দিয়ে পালিয়ে না যেতে পারলে কী হত, ভাবলে শিউরে উঠি এখনো! তাই চলচ্চিত্রটি উপভোগ করতে বসে ভেবেছিলাম, সে দিনের ভয়াবহতাটাকে তুলে ধরে নাড়া দেয়া হবে আবারও। কিন্তু সেভাবে না পেয়ে, তার যৌক্তিকতা বুঝতে চেষ্টা করি।

অতীতের কোন ঘটনা বর্তমানের অনুষঙ্গে ও বর্তমানের কোন ঘটনা অতীতের কোন না ভুলে যাওয়া ভীবৎসতা ভয়াবহতাকে মনে করিয়ে দেয়া স্বাভাবিক। স্মার্ট গল্পকারের স্মার্ট কাহিনিকে চলচ্চিত্রায়নে যে স্মার্টনেসের পরিচয় দিয়েছেন, সে জন্য পরিচালককে অবশ্যই ধন্যবাদ ও অভিনন্দন জানাতেই হবে।

১৯৮৮ খ্রিষ্টাব্দের ২৪ জানুয়ারির ঘটনাটাকে আর বেশি বিস্তৃত আনলে মুক্তিযুদ্ধের অতুলনীয় আত্মত্যাগ এমনভাবে দাগ কাটত না। গল্পকারও সেটা আনেন নি। বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতা ও বিশালতা উপস্থাপনে কাহিনীকার ও চিত্রনাট্যকার প্রায় সমদক্ষতা দেখিয়েছেন।

মুক্তিযুদ্ধের ঘটনাগুলোকে চুম্বকীয় উপস্থাপন চমৎকার মুন্সিয়ানার সই। চলচ্চিত্রে সর্বব্যাপিতা দিতে ১৯৮৮ খ্রিষ্টাব্দের ২৪ জানুয়ারিকে কেন্দ্র করে কয়েকজন অনিবার্য ব্যক্তির ও সংগঠনের নাম উচ্চারণ না করায় চলচ্চিত্রের স্মার্টনেস বেড়েছে বৈকি।

ইকবাল, মোমিনুল, আরিফা, আসিফ, রাকিব প্রমুখ চরিত্রে রূপদানকারীর অভিনয় যথার্থ অনবদ্য। শায়লা চরিত্রে রূপদানকারীর অভিনয়ও ভাল লেগেছে। বিশেষ করে বিরহদগ্ধতার মুহূর্তের অভিনয়।

চলচ্চিত্রটির নির্মাণ শৈলীও অত্যন্ত আকর্ষণীয়। নিশ্চয়ই চলচ্চিত্রটি চিরদিনের চলচ্চিত্র হিসেবে দর্শক প্রত্যাশা পূরণ করবে।

অভিনন্দন, কাহিনিকার ও চিত্রনাট্যকার পরিচালক। স্যালুট শ্রদ্ধা ভালবাসা।

লেখক: সংস্কৃতি কর্মী, চট্টগ্রাম। ফেসবুক থেকে সংগৃহীত।

Facebook Comments Box