ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

একজন স্বতঃস্ফূর্ত অভিনেতা রফিউল কাদের রুবেল

পরম বাংলাদশ প্রতিবেদন
জুলাই ২৯, ২০২২ ২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামের সংস্কৃতি পাড়ার প্রায় সবার তার প্রতি ভালবাসাটা অন্য রকম। মঞ্চের মাধ্যমে সংস্কৃতি অঙ্গণে পদচারণা শুরু হলেও বর্তমানে ক্রমশই ক্যামেরার সামনে নিয়মিত সময় কাটছে অভিনেতা রফিউল কাদের রুবেলের। ‘তির্যক নাট্য গোষ্ঠী’র অনেক জাঁদরেল অভিনয় শিল্পীর সাথে মঞ্চে এক সাথে অনেক সময় কেটেছে রফিউল কাদের রুবেলের। মঞ্চ পাড়ায় অভিনেতা পরিচিতির পাশাপাশি নাট্যকার হিসেবেও তার স্বতন্ত্র পরিচিতি আছে। বিশেষ করে তার লেখা মঞ্চ নাটক ‘সত্তান্ধ’, পথ নাটক ‘কাণ্ডবিতং’ ও ‘লজ্জা’ বেশ সাড়া জাগানো প্রযোজনা।

এছাড়াও তার লেখা ‘ভাষা বদল’, ‘মানুষ মানুষ হইছে’, ‘লফা’, ‘বান্দরের খেলা’ নাটকগুলো প্রদর্শিত হয়েছে বিভিন্ন সময়ে। ভিজুয়াল মিডিয়ায় রফিউল কাদের রুবেলের পদচারণা শুরু হয় দিবেন্দু উদাসের ধারাবাহিক নাটক ‘সূর্যসেন’ দিয়ে। পরবর্তী একই নির্মাতার ‘কাঁহে’ ধারাবাহিকে অন্যতম মুখ্য চরিত্রে কাজ করার সুযোগ হয়। কিন্তু দুঃখজনকভাবে সেটি প্রচার হয় নি। পরবর্তী জীবিকার তাগিদে চাকরিতে যুক্ত হলেও মনের খিদা ক্রমশই বাড়তে থাকে। মাঝে তির্যক নাট্য গোষ্ঠী থেকে অসীম দাশের নির্দেশনায় বিখ্যাত ‘রোমিও এন্ড জুলিয়েট’ মঞ্চ নাটকে ও নাসির উদ্দিন খানের নির্দেশনায় দৃশ্যছায়ার উদ্যোগে প্রতিবাদী মুক্ত নাটক ‘ফেসবুক লাইভ’ এ অভিনয় করা হলেও চাকরির কারণে মঞ্চে সেভাবে সময় দেয়া সম্ভব হচ্ছিল না তার পক্ষে। এর মাঝেই বাংলাদেশ টেলিভিশনের ‘খড় কুটোর আখ্যান’ ধারাবাহিক নাটকের মধ্য দিয়ে দীর্ঘ সময় বাদে ফের ভিজুয়াল মিডিয়ায় নতুনভাবে যাত্রা শুরু করেন রফিউল কাদের রুবেল। এরপর তাকে একে একে দেখা গেছে ওয়েব ফিকশন ফ্যামিলি লকডাউন, হোক প্রতিবাদ, ওয়েব সিরিজ ফ্রেম ফইদ্দো (হাসিবুর রহমান নির্মিত), শর্ট ফিল্ম ‘অনুধাবন’ (ইমরান আহমেদ নির্মিত), ল্যান্ড অফ বিস্টস (মাহমুদ হাসান শুভ নির্মিত), রফিক আশিকী (জুনায়েদ রশিদ নির্মিত) একটি খুনের বিবরণ (মোরশেদ হিমাদ্রি হিমু নির্মিত), ইনান্না (সাইদ খান সাগর নির্মিত), টেলিনাটক হাওয়াই মিঠাই (বৈদ্যনাথ অধিকারী নির্মিত), ধারাবাহিক টেলিনাটক ‘কর্পোরেট’ (রিয়াদ বিন মাহবুব নির্মিত), টেলিনাটক ‘চাটগাইয়া গোলমাল’ (রুবেল হাসান নির্মিত), ওয়েব সিরিজ ‘চেক ইন’ (ইমেল হক নির্মিত)।

প্রচারের অপেক্ষায় আছে টেলিনাটক ‘ক্রাইম এন্ড পানিশমেন্ট’ (জুনায়েদ রশিদ নির্মিত), ‘ইন দ্যা ডে অফ ম্যারেজ অ্যানিভারসরি’ (মোরশেদ হিমাদ্রি হিমু নির্মিত)। ওয়েব সিরিজ ‘মুসিবত রিলোডেড’ (ইমেল হক নির্মিত)। তাকে দেখা যাবে ‘মেইড ইন চিটাগং’ ওয়েব ফিল্মে। এছাড়া প্রথম বারের মত বড় পর্দায় কাজ করার কথা চলছে রফিউল কাদের রুবেলের। ইফতেখার আহমদ সায়মন পরিচালিত ‘উখিনু’ সিনেমায় তাকে দেখা যাবে অন্যতম মুখ্য একটি চরিত্রে।

পবা/এমএ

Facebook Comments Box