ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

উৎসের উদ্যোগে প্লাস্টিক বিরোধী প্রচারাভিযান ও ফ্রিতে শস্য বীজ বিতরণ

পরম বাংলাদেশ ডেস্ক
ডিসেম্বর ২৯, ২০২১ ৯:২৪ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: পরিবেশ দূষণ রোধ ও প্রাকৃতিক বিপর্যয় রোধে প্লাস্টিকের ব্যবহার হ্রাস ও প্লাস্টিক পণ্য ব্যবহারে জনসাধারনের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্লাস্টিক বিরোধী প্রচারভিযান ও বিনামূল্যে শস্য বীজ বিতরণ কমসূচি পালন করেছে উন্নয়ন সংগঠন ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ উৎস)।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) চট্টগ্রাম সিটির জিইসি মোড়ের সড়কদ্বীপে দাতা সংস্থা ডিয়াকোনিয়ার সহযোগিতায় বাস্তবায়িত হার্ট প্রকল্পের আওতায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্লাস্টিকের দানব পৃথিবীকে গিলে খাচ্ছে ও সারা পৃথিবী প্লাস্টিকে মুড়িয়ে যাচ্ছে-এমন শিল্পকর্ম প্রতীকিভাবে উপস্থাপনের মাধ্যমে নাগরিকদের দৃষ্টি আকর্ষণ করে আহবান জানানো হয়, পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্লাস্টিক পণ্য বর্জন করে পৃথিবীকে দূষণের হাত থেকে রক্ষা করতে। প্রচারাভিযানের সময় খালি প্লাস্টিকের বোতল প্রদানকারীকে বিনামূল্যে সবজী বীজ বিতরণ দেয়া হয়।

কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রাম মহানগরের আহবায়ক সালমা জাহান মিলি, লেখক ও নারী অধিকার আন্দোলন কর্মী মহুয়া ভট্টাচার্য, এডলোসেন্ট অ্যান্ড ইয়ুথ ফোরামের সদস্য আমেনা খাতুন, যুব মঞ্চের সদস্য মনির হোসেন রাজু, ক্যান্সারা সার্ভাইবাস ফোরামের সাধারণ সম্পাদক আবুল হাশেম খান, উৎসের প্রোগ্রাম অ্যান্ড ডকুমেন্টেশন এসোসিয়েট সুমন সরকার।

বক্তারা বলেন, ‘প্লাস্টিকসহ নানা দূষণের কারণে পৃথিবীর জীববৈচিত্র্য আজ হুমকির সম্মূখীন। মানুষের পাশাপাশি অন্যান্য জলজ ও স্থল প্রাণি পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে। একই সাথে জলবায়ু পরিবর্তনের ফলে মানুষ বাস্তুহারা হচ্ছে, যেমন তেমনি নারীরা ও বেশি হুমকির মধ্যে পড়ছে। তাই আমাদের এখনই সচেতন হতে হবে, প্লাস্টিক পণ্যের বিকল্প ব্যবহারে।

উৎসের কর্মসূচি সমন্বয়কারী মুহাম্মদ শাহ্ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সমাপনি বক্তব্য দেন প্রকল্পের প্রোগ্রাম অফিসার রীপা পালিত।

প্রেস বার্তা

Facebook Comments Box