ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

উৎসের উদ্যোগে ‘আন্তর্জাতিক নারী দিবস’ উদযাপন চট্টগ্রামে

পরম বাংলাদেশ
মার্চ ৯, ২০২১ ৯:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’ এ প্রতিপাদ্যে নারীদের বিশেষ অবদানকে শ্রদ্ধা, প্রশংসা ও ভালবাসা জ্ঞাপন করার মাধ্যমে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উদযাপন করেছে ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশন্ (উৎস)

এ লক্ষ্যে ডান চার্চ এইডের সহায়তায় উৎসের ‘প্রমোটিং এডুকেশনাল রাইটস অব পারসনস উইথ ডিসএ্যাবিলিটিস’ প্রকল্পের আওতায় ও নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রাম মহানগরের সহযোগিতায় চট্টগ্রাম সিটির পাহাড়তলি রেলওয়ে জাদুঘর সংলগ্ন শেখ রাসেল শিশু পার্কের মুক্তমঞ্চে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সমাজ সেবা অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সংরক্ষিত ৯, ১০ ও ১৩ নাম্বার ওয়ার্ডের কাউন্সিলর তছলিমা বেগম নূরজাহান, উৎসের নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, নাগরিক ফোরামের সদস্য মো. মাঈন উদ্দিন।

‘নারী যোগাযোগ কেন্দ্র’ চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক সালমা জাহান মিলির সভাপতিত্বে ও সমন্বয়কারী রীপা পালিত সঞ্চালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক প্রকল্পের সমন্বয়কারী বিভাস কুমার।

‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ এর আলোচনায় নারী দিবস উদযাপনের মাধ্যমে নারীর সমস্যাগুলো দূর করে নারীকে সমাজের প্রাপ্য সম্মান অর্জনের চেষ্টা করা প্রসঙ্গে মো. শহীদুল ইসলাম বলেন, ‘নারীদের অধিকার ও মযার্দা সুরক্ষায় বর্তমান সরকারের নানা ধরণের গৃহিত পদক্ষেপ সত্বেও এখনো নারীদের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করতে হচ্ছে। তাই নারীর মর্যাদা ও অধিকার নিশ্চিতকরণে সমাজের সব স্তরের মানুষদের জোররালো ভূমিকা রাখতে হবে।’

তছলিমা বেগম নূরজাহান আন্তর্জাতিক নারী দিবস ২০২১ এর প্রতিপাদ্য বিষয়ের সূত্র ধরে নারী সমতার প্রেক্ষাপট তুলে ধরে বলেন, ‘পরিবার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রে নারীর ভূমিকা ও অবদান অপরিহার্য। নারীকে তার প্রাপ্র সম্মান, সম-মজুরী, মতামত প্রকাশের অধিকারসহ সব সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত করতে হবে।’

মোস্তফা কামাল যাত্রা আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য বিষয় নির্বাচনকরণকে সমকালীন পরিস্থিতি বিবেচনায় অত্যন্ত গুরুত্বপূণ উল্লেখ করে বলেন, ‘করোনাকালে নারীদের শক্তিশালীভাবে ও মর্যাদার সাথে অধিষ্ঠিত করতে হলে মনস্তাত্বিকভাবে সচেতনতা বৃদ্ধি করতে হবে।’

সালমা জাহান মিলি বাংলাদেশে নারীর অবস্থান ও নারীর অগ্রগতি প্রসঙ্গে বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমাদের দেশ অনেক কম সময়ে নারীর অধিকার প্রতিষ্ঠায় অনেকটা সামনে এগিয়ে গেছে।’

তিনি আরো বলেন, ‘সমাজের মানুষের মনোভাব ও মানসিকতা পরিবর্তন না হলে নারীর অধিকার প্রতিষ্ঠিত হবে না।’

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্পের অধিপরার্মশ দল ‘ডিজএ্যাবিলিটি অ্যাডভোক্যাসি গ্রুপ’ এর সদস্য আছমা সুলতানা, আল আমিন ও সুরত আলম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উৎসের কর্মসূচি সমন্বয়কারী মুহাম্মদ শাহ আলম, প্রকল্পের প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগম, কমিউনিটি মোবিলাইজার মোহাম্মদ আলী, মোহম্মদ নাছির, উৎস কর্মকর্তা, কর্মীবৃন্দ এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্টুডেন্ট ফোরাম, ডিসএ্যাবিলিটি অ্যাডভোকেসি গ্রুপ, কৈশোর মঞ্চ, যুব মঞ্চ ও অ্যাডলোসেন্ট এন্ড ইয়ুথ ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করে নৃত্য নিকেতনের শিল্পীবৃন্দ এবং নৃত্যশিল্পী অদ্বিতীয়া দেবী।

-প্রেস বার্তা

Facebook Comments Box