শিরোনাম
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ৮০০ পিস আন্দামান গোল্ড বিয়ার জব্দ প্রধানমন্ত্রীর সহায়তা তহবিলে এক কোটি টাকা অনুদান দিল চট্টগ্রাম চেম্বার প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের ছুটি বাড়ল ৩০ জুন পর্যন্ত
সোমবার, ১৪ জুন ২০২১, ০২:৪৫ পূর্বাহ্ন

উপ উপাচার্য প্রফেসর আলী আশরাফের মৃত্যুতে সাদার্ন ইউনিভার্সিটির শোক

পরম বাংলাদেশ ডেস্ক / ৫৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৭ মার্চ, ২০২১

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির উপ উপাচার্য ও সিভিল ইঞ্জিনিয়ারিং(পুরকৌশল) বিভাগের প্রধান নগর পরিকল্পনাবিদ প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ (৬৮) আর নেই। ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রাজিউন। শনিবার (৬ মার্চ) রাত দুইটায় ঢাকার এপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। গুণী এ শিক্ষক ও প্রকৌশলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

এক শোকবার্তায় সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, মট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও কর্মকতার্বৃন্দ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

তাঁরা বলেন, ‘তাঁর মৃত্যুতে বাংলাদেশের জন্য অপূরণীয় ক্ষতি হয়ে গেল এবং আমরা হারালাম একজন পথ প্রদর্শক, জ্ঞান প্রদীপ ও বিশিষ্ট ব্যক্তি। সাদার্ন ইউনিভার্সিটির অগ্রযাত্রায় মহান এ শিক্ষকের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। এমন একটি উজ্জ্বল নক্ষত্রকে হারিয়ে পুরো সাদার্ন পরিবার শোকাহত।’

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে যান।

রোববার (৭ মার্চ) জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে বাদ জোহর মরহুমের প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। পরে গ্রামের বাড়ি ফটিকছড়ির জাহানপুরে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবর স্থানে তাঁকে দাফন করা হবে।

উল্লেখ্য, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ভারপ্রাপ্ত উপ উপাচার্য হিসেবে ২০১৬ সালের ৭ আগস্ট যোগদান করেন পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী অধ্যাপক আলী আশরাফ। একই সাথে তিনি সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০১৪ সালে তিনি সাদার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নেন। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও দীর্ঘ দিন ধরে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কাজ করছেন। বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর প্রচুর গবেষণামূলক প্রকাশনা দেশ-বিদেশে সমাদৃত। বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক কর্মকাণ্ডেও তিনি ওতোপ্রোতভাবে জড়িত।

অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ ১৯৭৬ সালে তৎকালীন চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ হতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি হতে নগর এবং অঞ্চল পরিকল্পনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। প্রফেশন্যাল ইঞ্জিনিয়ার হিসেবে (পিইঞ্জ) তিনি বাংলাদেশ প্রফেশন্যাল ইঞ্জিনিয়ারস রেজিস্ট্রেশন বোর্ড কতৃক নিবন্ধিত। পেশাগত এবং শিক্ষকতা কাজের অভিজ্ঞতায় অভিজ্ঞ অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পিএন্ডডি এর বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স চট্টগ্রাম চাপ্টারের বর্তমান সভাপতি। ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছিলেন। এর আগে অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং বিশ্ববিদ্যালয়ের কমিটি ফর এ্যাডভান্সড্ রিসার্স এর সদস্য ছিলেন। দেশে এবং বিদেশে পেশাগত কাজ এবং শিক্ষকতায় রয়েছে প্রায় চল্লিশ বছরের অভিজ্ঞতা। দীর্ঘ কর্ম জীবনে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ জাতিসংঘের অন্যান্য অঙ্গ সংগঠনের সাথে পরামর্শক হিসেবেও কাজ করেছেন। অধ্যাপক আলী আশরাফ যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশেও কাজ করেছেন। তিনি মরহুম এডভোকেট নূরুল হুদার জৈষ্ঠ পুত্র। তার গ্রামের বাড়ি ফটিকছড়ি থানার জাহানপুরে।

প্রেস নিউজ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ