রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:৫৭ পূর্বাহ্ন

উন্নয়ন অংশীদারের দুই যুগ প্রতিপাদ্যে উৎসের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
  • ২০৩ Time View

চট্টগ্রাম : উন্নয়ন অংশীদারের দুই যুগ প্রতিপাদ্যের আলোকে উন্নয়ন ও মনোবিশ্লেষক নাট্য সংগঠন ‘ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাকশন্ (উৎস) দুই যুগ পূর্ণ করেছে।

রোববার (১৪ মার্চ) বিকাল তিনটায় উৎস’র কৈশোর মঞ্চ কক্ষে ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উৎস’র সাধারণ পরিষদ সদস্য নাট্যজন মাশরুজ্জামান মুকুটের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত সকলে স্মৃতিচারণ করেন এবং কেক কেটে সংস্থার ২৪ বছর উদযাপন করে।

উৎস’র ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন অফিসার মো. সুমন সরকারের উপস্থাপনায় আয়োজনে স্মৃতিচারণ করেন উৎস’র নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, মনিটরিং অফিসার আবুল হাসেম খান, প্রমোটিং এডুকেশনাল রাইটস অব পারসন্স উইথ ডিজএ্যবিলিটিজের প্রজেক্ট কো-অর্ডিনেটর বিভাস কুমার, প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগম, হার্ট প্রকল্পের হিসাব কর্মকর্তা বিভা বড়ুয়া, প্রোগ্রাম অফিসার রীপা পালিত, প্রমোটিং এডুকেশনাল রাইটস অব পারসন্স উইথ ডিজএ্যবিলিটিজ’র প্রজেক্ট কমিউনিটি মোবিলাইজার আলী আহমদ ও মোহাম্মদ নাছির, হার্ট প্রকল্প’র সিনিয়র প্রোগ্রাম এসোসিয়েটস তাসলিমা আক্তার, প্রোগ্রাম এসোসিয়েটস ইউশরা খান চমক, প্রোগ্রাম এসোসিয়েটস রেশমা আক্তার, প্রোগ্রাম এসিসটেন্ট মো. সুলতান, অফিস সহকারী নীলু বেগম, রিপন ফরাজী, উৎ ‘র সাধারণ পরিষদ সদস্য সামসুন্নাহার শানু, ইমতিয়াজ পাঠান শিপলু ও উৎস’র অধিকারভোগী মো. শরিফুল ইসলাম।

এ স্মৃতিচারণ পর্বে উৎস’র সাধারণ পরিষদ সভ্য এবং বিভিন্ন পার্যায়ের কর্মী ও কর্মকর্তাগণ উৎসতে কাটানো দিনগুলো নিয়ে নিজেদের মাঝে স্মৃতি চারণ করেন।

বক্তব্যে বক্তারা বলেন ‘বাংলাদেশ সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে উন্নয়ন ও মনোবিশ্লেষক নাট্যক্রিয়ামূলক কর্মসূচীর মাধ্যমে গত দুই যুগ নিরবিচ্ছিন্নভাবে বহুমূখী সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়ন করছে। তাই উৎস মনে করে, সামগ্রীক উন্নয়নের পথ পরিক্রমায় ‘উন্নয়ন অংশীদারের দুই যুগ’ সফলভাবে সম্পন্ন করেছে। ‘ইউনিট থিয়েটার কনসেপ্ট’ এ কর্মকান্ড শুরু করলেও বর্তমানে ‘রিহিকডু’ ধারণায় সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছে। এ মৌলিক উন্নয়ন ধারণায় অধিকার ও সেবাধর্মীতাকে একীভুত করে লক্ষ্য জনগোষ্ঠীভিত্তিক স্থায়ীত্বশীল উন্নয়নে কাজ করে যাচ্ছে উৎস। আগামীর পথচলাও এ ধারায় অব্যাহত থাকবে। যার জন্য উৎস শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক, উন্নয়ন অংশীদার প্রতিষ্ঠানসহ সরকারের সর্বাত্মক সমর্থন প্রত্যাশী।’

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন