বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:১৯ অপরাহ্ন

উদ্ভিদ সঙ্গনিরোধ উইংয়ের অটোমেশন উদ্বোধন: পণ্য আমদানি-রপ্তানির সনদ মিলবে অনলাইনে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৫৫ Time View

ঢাকা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীন উদ্ভিদ সঙ্গনিরোধ উইংয়ের অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেছেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এর ফলে এখন থেকে কৃষি পণ্য আমদানি-রপ্তানির সনদ মিলবে অনলাইনে।

কৃষি মন্ত্রী মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে এ কার্যক্রম উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘এ অটোমেশনের ফলে সেবাগ্রহীতারা দ্রুত সহজে সেবা পাবেন। সনদ গ্রহণে ভোগান্তি কমবে এবং পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত হবে। রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার ঘোষণা দিয়েছিলেন। সেটি ছিল অত্যন্ত দূরদর্শিতা ও প্রজ্ঞার প্রতিফলন। ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তব রূপ লাভ করেছে। আইসিটির সুযোগ সুবিধা আজ দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে। এর ফলে প্রশাসনিক কাজকর্ম অনেক বেশি দ্রুতগতিসম্পন্ন, স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত হয়েছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বাণিজ্যসচিব ড. মোঃ জাফর উদ্দীন এবং কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

উল্লেখ্য, বর্তমানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ৩০টি বিভাগে প্রায় চার হাজার আমদানিকারক এবং রপ্তানিকারক রয়েছে, যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পণ্য আমদানি-রপ্তানির সাথে জড়িত। এ অটোমেশন প্রক্রিয়ার পর আর কোনো ধরনের সনদ প্রদান কার্যক্রম ম্যানুয়ালি চলবে না।

অটোমেশন প্রক্রিয়ার অধীনে রয়েছে পণ্যের জন্য ইম্পোর্ট পারমিট সার্টিফিকেট, ফাইটো স্যানিটারি সার্টিফিকেট, রিলিজ অর্ডার সার্টিফিকেট, অ্যানকোরেজ সার্টিফিকেট সম্পর্কিত সকল কার্যক্রম। অটোমেশন প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহক অনলাইনেই এসব সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন এবং সার্টিফিকেট সংগ্রহও করতে সক্ষম হবেন। অন্যদিকে, সুরক্ষিত ডাটাবেজ এসব সার্টিফিকেটের স্বচ্ছতা ও নিরাপত্তা প্রদান করতে সক্ষম হবে। এছাড়াও সার্টিফিকেটের নির্দিষ্ট নম্বর দিয়ে সার্টিফিকেটের সত্যতা যাচাই বা ভেরিফিকেশনেরও সুযোগ রয়েছে।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন