বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:২১ অপরাহ্ন

ইপসার উদ্যোগে তৃণমূল নারীদের দক্ষতা ও নের্তৃত্ব শীর্ষক কর্মশালা

প্রেস বার্তা
  • প্রকাশ : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ২১ Time View

চট্টগ্রাম: দুর্যোগ ও ঝুঁকিহ্রাসে বিষয়ভিত্তিক জ্ঞানের প্রসার, দক্ষতা ও নারী নেতৃত্ব উন্নয়নের উদ্দেশ্যে সিটির চারটি ওয়ার্ডের প্রান্তিক নারীদের নিয়ে ‘তৃণমূল নারীদের দক্ষতা ও নের্তৃত্ব’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থ্যা সেভ দ্য চিলড্রেন সহযোগিতায় সোমবার (২৫ এপ্রিল) সিটির দুই নম্বর গেইটে অবস্থিত সামারা কনভেনশন হলে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। ইপসার প্রয়াস-২ প্রকল্প কর্মকর্তা মুহাম্মদ আতাউল হাকিমের সঞ্চালনায় কর্মশালা উদ্বোধন করেন মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের উপ পরিচালক মাধবী বড়ুয়া। অতিথি ছিলেন আট নম্বর শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোরশেদ আলম, চার নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. এসরারুল হক এসরার, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ম্যানেজার শুকলা ঠাকুর, সিনিয়র এডভোকেসি অফিসার মাহমুদা হক রিদমা, ইপসা প্রয়াস-২ প্রকল্প সমন্বয়কারী সানজিদা আক্তার।

সিটির ৪, ৭, ৮ ও ১৯ নম্বর ওয়ার্ড থেকে আগত শতাধিক প্রান্তিক নারীর উপস্থিতিতে কর্মশালার শুরুতে প্রয়াস-২ প্রকল্পের নারীদলের কার্যক্রমের উপর প্রবন্ধ উপস্থাপন করেন ইপসার ডকুমেন্টেশন অফিসার ফাহমিদা নুর ও নারী দলের সদস্য আনোয়ারা আলম। এরপর পর্যায়ক্রমে নারীদের অগ্নিকান্ড, ভূমিকম্প, পাহাড়ধ্বস, জলাবদ্ধতার প্রতিরোধ, প্রতিকার ও অন্যান্য বিষয়ে সেশন পরিচালনা করা হয়। পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মুহাম্মদ এনামুল হক ও অন্যরা। তাত্বিক সেশনের পাশাপাশি নারীদের নিয়ে ব্যবহারিক সেশনও পরিচালনা করা হয়। গ্যাস সিলিন্ডারের আগুন নেভানো থেকে শুরু করে অন্যান্য অনেক বিষয়ে নারীদের অংশগ্রহণে ব্যবহারিক সেশন পরিচালনা করে ফায়ার সার্ভিসের দল।

এরপর নারীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সেশন পরিচালনা করেন ডাক্তার শবনম মুস্তারী। নারীবান্ধব নগর পরিকল্পনায় নারীদের অংশগ্রহণ বিষয়ে সেভ দ্য চিলড্রেনের ডিপুটি ম্যানেজার শুকলা ঠাকুর, পরিবার ও সামাজিক উন্নয়নে নারীর ক্ষমতায়নের গুরুত্ব বিষয়ে সেশন পরিচালনা করেন সেভ দ্য চিলড্রেনের সিনিয়র এডভোকেসি অফিসার মাহমুদা হক।

উল্লেখ্য, ইপসা প্রয়াস-২ প্রকল্পাধীন নগরীর চাটি ওয়ার্ডে নয়টি নারী দল রয়েছে। এসব দলের সাথে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও অন্যান্য বিষয়ে ২০১৮ সাল থেকে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন