ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন ইস্যুতে পোনালাপ পুতিন ও মাখোর

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ২, ২০২২ ৭:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

চলমান ডেস্ক: ইউক্রেন উত্তেজনা ও ইউরোপের নিরাপত্তা প্রশ্নে সোমবার (৩২ জানুয়ারি) ফোনালাপকালে উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল। মাখোক্রেমলিন এ তথ্য জানিয়েছে।

ক্রেমলিনের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘এ দুই নেতা ইউক্রেন পরিস্থিতি প্রসঙ্গে ও নিরাপত্তা নিশ্চয়তার দীর্ঘ মেয়াদি ও আইনগত বাধ্যবাদকতাসহ রাশিয়ার প্রদত্ত বিভিন্ন ইস্যু নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।’

ইউক্রেন সংঘাত প্রশ্নে মস্কো, ইইউ ও ওয়াশিংটনের সিনিয়র কর্মকর্তাদের মধ্যে কূটনৈতিক আলোচনা জটিলতার মুখে পড়ায় ও ইউরোপের নিরাপত্তা উদ্বেগ প্রশ্নে রাশিয়া ও পশ্চিমা দেশের মধ্যে মতপার্থক্য দেখা দেয়ায় তারা সর্বশেষ এ ফোনালাপ করেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আসন্ন হওয়ার আশংকা সাম্প্রতিক দিনগুলোতে অনেক বৃদ্ধি পাওয়া সত্বেও রাশিয়ার দিক থেকে তা বার বার প্রত্যাখান করা হচ্ছে ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির পক্ষ থেকে সীমান্তে রাশিয়ার ব্যাপক সামরিক সমাবেশ বিষয়ে ক্রমবর্ধমান ‘আতঙ্ক’ ছড়ানো এড়ানোর আবেদন জানিয়েছেন।

এ দিকে, ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়, ‘এ উত্তেজনা প্রশমনের অংশ হিসেবে মাখো সম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে কথা বলার পর সোমবারের (৩১ জানুয়ারি) এ ফোনালাপ হল।

তারা আরো জানায়, ফোনালাপ চলাকালে পুতিন ও মাখো রাশিয়া, ফ্রান্স, জার্মান ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর ‘ইতিবাচক অগ্রগতিকে’ স্বাগত জানান এবং তারা ২০১৫ সালে ভেস্তে যাওয়া ইউক্রেন অস্ত্রবিরতি চুক্তি বাস্তবায়নে ফের সংলাপ সমর্থন করেন।

ক্রেমলিন জানায়, পুতিন ও মাখো সরাসরি আলোচনার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

Facebook Comments Box