ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের বুচা শহরে ৪১০টি লাশের সন্ধান; তদন্ত করবে জাতিসংঘ

পরম বাংলাদেশ ডেস্ক
এপ্রিল ৫, ২০২২ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের রাজধানী কিয়েভ সংলগ্ন শহর বুচায় বেসামরিক গণহত্যার তদন্ত করবে জাতিসংঘ। বিশ্বের বৃহত্তম এ আন্তর্জাতিক সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস রোববার (৩ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ ঘোষণা দেন। খবর রয়টার্সের।

টুইটবর্তায় গুতেরেস বলেন, ‘ইউক্রেনের বুচায় বেসামরিক গণহত্যার যে সব চিত্র প্রকাশিত হয়েছে, তাতে আমি হতবাক। এ ঘটনার একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত হওয়া এখন সময়ের দাবি। দোষীদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে।’

ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশের এলাকা থেকে রুশ বাহিনী সরে যাওয়ার পর বুচা শহরে ৪১০টি মৃতদেহের সন্ধান পেয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু করতে গিয়ে এসব মৃতদেহ খুঁজে পেয়েছে তারা।

রোববার (৩ এপ্রিল) ইউক্রেনের শীর্ষ প্রসিকিউটর বলেছেন, এ বিষয়ে প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলার চেষ্টা করা হয়েছে। কিন্তু, তারা এতটাই মর্মাহত যে, কথাও বলতে পারছে না।

গত শনিবার (২ এপ্রিল) কিয়েভের আশপাশের এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। তারপর শহরগুলোর বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ মাধ্যমে খবর প্রচার শুরু হয়।

রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহরের মেয়র বলেছেন, ‘চেচেন যোদ্ধারা এলাকাটি নিয়ন্ত্রণ করার সময় রাশিয়ান বাহিনীর হাতে ৩০০ জন বাসিন্দা নিহত হয়েছেন।’

তবে বুচায় বেসামরিক লোকদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

মস্কো বলেছে, সেখানকার কোন বাসিন্দাই রাশিয়ান বাহিনীর সহিংসতার শিকার হয়নি।

উল্টো এ বিষয়ে কিয়েভকে দোষারোপ করে রাশিয়া বলছে, ‘পশ্চিমা সংবাদ মাধ্যম ব্যবহার করে উসকানিমূলক সংবাদ ছড়াচ্ছে ইউক্রেন।’

সিএন/এমএ

Facebook Comments Box