ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন ডলার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

পরম বাংলাদেশ ডেস্ক
মে ২১, ২০২২ ৬:২৪ অপরাহ্ণ
Link Copied!

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর ঐতিহাসিক সদস্যপদ লাভের উদ্যোগে জো বাইডেনের সমর্থন জোরদারের লক্ষ্যে মার্কিন কংগ্রেস বৃহস্পতিবার (১৯ মে) রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় ইউক্রেনের জন্য চার হাজার কোটি মার্কিন ডলারের (৪০ বিলিয়ন ডলার) বিশাল প্যাকেজ অনুমোদন করেছে।

এ ব্যয়বহুল প্যাকেজ নিয়ে শঙ্কা প্রকাশ করে ভোটাভুটি বন্ধ রাখার জন্য একজন সিনেটরের সংক্ষিপ্ত বক্তব্যের পরে ক্যামেরুনের ২০২০ সালের জিডিপির সমপরিমাণ অর্থের এ প্যাকেজটি অস্বাভাবিকভাবে দ্বিদলীয় সমর্থনে সিনেট ৮৬-১১ ভোটে পাস করেছে।

সিনেটে সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল বলেছেন, ‘ইউক্রেনের জন্য এ সাহায্য দাতব্য খাতের চেয়ে বেশী।’

ভোটের প্রাক্কালে তিনি বলেন, ‘আমেরিকার নিরাপত্তা ও মূল কৌশলগত স্বার্থেও ভবিষ্যত এ যুদ্ধের ফলাফলের দ্বারা নির্ধারিত হবে।’

প্যাকেজে ইউক্রেনের জন্য সাঁজোয়া যান তৈরি ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ছয় বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। সরকারের ধারাবাহিকতা রক্ষার পাশাপাশি মানবিক সহায়তার জন্য প্রায় নয় বিলিয়ন ডলার রাখা হয়েছে।

বিশ্বকে হতবাক করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন শুরুর পরে কংগ্রেস মার্চের মাঝামাঝি ইউক্রেনের জন্য ১৪ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়, যা ইতিমধ্যেই প্রায় ব্যয় হয়েছে।

রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হয়ে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে হামলা জোরদার করায় বাইডেন ফের আর্থিক সহায়তার আহবান জানান।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভ গত সপ্তাহে ৪০ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন করেছিল। কিন্তু কেন্টাকি থেকে নির্বাচিত রিপাবলিকান ম্যাককনেলের মত র‌্যান্ড পল সিনেটে দ্রুত ভোট ঠেকিয়ে দেন।

Facebook Comments Box