ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের খেরসন অঞ্চলে নিয়ন্ত্রণ হারাচ্ছে রাশিয়ার সৈন্যরা

খেরসন, রাশিয়া
অক্টোবর ৫, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ
Link Copied!

খেরসন, রাশিয়া: ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসনের কৃষ্ণসাগর অঞ্চলের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ হারাচ্ছে রাশিয়ার সৈন্যরা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত মানচিত্র থেকে মঙ্গলবার (৪ অক্টোবর) এ তথ্য জানা গেছে।

অভিযানের শুরুতে রাশিয়া দিনিপার নদীর তীরবর্তী দুদচানি গ্রাম দখলে নিয়েছিল। কিন্তু প্রকাশিত মানচিত্রে দেখা গেছে, এটি আর রুশ সেনাদের দখলে নেই। তাদের পিছু হটিয়ে ইউক্রেন বাহিনী এ অঞ্চল এখন নিয়ন্ত্রণে নিয়েছে।
এছাড়া উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলের অসকিল নদী তীরবর্তী পশ্চিমাঞ্চলও রুশ সেনাদের নিয়ন্ত্রণে নেই। কিয়েভ বাহিনীর পাল্টা হামলায় তারা পিছু হটতে বাধ্য হয়েছে।

ইউক্রেন বাহিনী মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে বলেছে, ‘খেরসন অঞ্চলে রাশিয়ান বাহিনীর মনোবল ভেঙে পড়েছে। তারা পিছু হটছে এবং অস্ত্র ভান্ডার ও ব্রিজগুলো ধ্বংস করছে। কারণ, তারা চাচ্ছে আমাদের সৈন্যদের আক্রমণকে ধীর গতি করতে ‘

গত কয়েক সপ্তাহ ধরেই কিয়েভ বাহিনী খেরসনের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দিকে ধীরে ধীরে এগুচ্ছিল। কিন্তু সম্প্রতি তা জোরদার হয়েছে।

যুদ্ধপূর্বকালে এ অঞ্চলে দশ লাখ লোকের বসবাস ছিল। এটি গুরুত্বপূর্ণ কৃষি এলাকা ও ক্রিমিয়া অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে বিবেচিত।

রাশিয়ার সেনাদের পূর্ণ নিয়ন্ত্রণ না থাকা সত্ত্বেও গত সপ্তাহে ক্রেমলিন আরো তিন এলাকার সাথে এ অঞ্চলও রাশিয়ার সাথে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভূক্তির ঘোষণা দেয়।

Facebook Comments Box