শিরোনাম
দুঃস্থ নারীদের নগদ টাকা উপহার দিল হিউম্যান সাপোর্ট ফাউন্ডেশন খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বায়েজিদ থানা ছাত্রদলের মিলাদ ও ইফতার বিতরণ স্বেচ্ছাসেবকলীগ নেতা হেলাল উদ্দিনের অর্থায়নে ফ্রি সবজি বাজার আন্দরকিল্লায় রমজানে ডায়াবেটিস রোগীর সমস্যা, সমাধানে করণীয় ও হোমিওপ্রতিবিধান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চট্টগ্রামে আজ মাহে রমজানের শেষ জুমা; জেনে নিন জুমাতুল বিদার মহত্ত্ব আলোচিত ‘নয়া দামান’ গানের মূল শিল্পী তোসিবা বেগম উপেক্ষিত নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারত থেকে প্রবেশ বাড়ছে আখাউড়া স্থল বন্দর দিয়ে বিয়ের আগে রক্ত পরীক্ষা কেন করবেন? সরকারিভাবে অন্তত ৯০০ টন অক্সিজেন মজুত আছে
শনিবার, ০৮ মে ২০২১, ০৮:১৬ পূর্বাহ্ন

ইউএসটিসির দখল থেকে জমি উদ্ধারে আন্দোলনে নামছে ‘পাহাড়তলী বধ্যভূমি রক্ষা পরিষদ’

নিজস্ব প্রতিবেদক / ১৯৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

চট্টগ্রাম: ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রামের (ইউএসটিসি) দখল থেকে বধ্যভূমির জমি উদ্ধারে আন্দোলনে নামছে ‘পাহাড়তলী বধ্যভূমি রক্ষা পরিষদ’ নামের একটি সংগঠন একটি সংগঠন।

আন্দোলেনের অংশ হিসেবে শনিবার (৬ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সামনে
ইউএসটিসির দখলদারিত্ব উচ্ছেদ করে ১ দশমিক ৭৫ একর জমিতে ‘পাহাড়তলী বধ্যভূমি কমপ্লেক্স’ নির্মাণের দাবিতে মানববন্ধন ও উন্মুক্ত সাংবাদিক সম্মেলনের ডাক দিয়েছে সংগঠনটি।

সংগঠনটির দাবিগুলো হল আদালতের রায় মোতাবেক বধ্যভূমি অধিগ্রহণ করতে হবে; স্মৃতিস্তম্ভ তৈরি করতে হবে; লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস ফুটিয়ে তুলে ধরার ব্যবস্থা গ্রহণ করতে হবে; গণহত্যার জাদুঘর তৈরি করতে হবে; আগামি ২৬ মার্চের আগেই অধিগ্রহণ করতে হবে; পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিতে হবে এবং দ্রুত প্রাক্কলিত অর্থ ছাড় দিতে হবে।

মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন জানান, চট্টগ্রাম জেলা প্রশাসক জমি অধিগ্রহণের জন্য প্রত্যাশী সংস্থা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে প্রায় সাত কোটি টাকা অর্থ বরাদ্দের জন্য চিঠি দিয়েছে। আমি সম্প্রতি পর পর দুই বার সচিব তপন কান্তি ঘোষের সাথে দেখা করেছি। তিনি জানিয়েছিলেন, ইউএসটিসি কর্তৃপক্ষ তাদের সাথে দেখা করে বিশ শতক জমি বিনামূল্যে দেবে বলে প্রস্তাব দিয়েছে। বাকি জমি অবমুক্ত করার অনুরোধ করেছে। ইউএসটিসি কর্তৃপক্ষ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এক ধরনের কর্মচারীরা এই ষড়যন্ত্রের সাথে জড়িত।

এর আগে গত ৩১ জানুয়ারি বিকালে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের মাধ্যমে মক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছিল সংগঠনটি। স্মারকলিপিতে মুক্তিযুদ্ধে পাকহানাদার বাহিনী কর্তৃক গণহত্যার স্বাক্ষর পাহাড়তলী বধ্যভূমি মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের ষড়যন্ত্রের নীল নকশা হতে রক্ষা করে মুজিব বর্ষ শেষ হওয়ার আগেই অধিগ্রহণের দাবি জানানো হয়েছে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ