মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:১৭ অপরাহ্ন

আরো ৩৫টি ড্রেজার সংগ্রহের কাজ চলছে, ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের মাস্টার প্ল্যান

পরম বাংলাদেশ / ১৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

ঢাকা: ২০১৮ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী মেনিফেস্টো অনুসারে গত ১০ বছরে ৩৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে, আরো ৩৫টি ড্রেজার সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের মহাপরিকল্পনা গ্রহণ করেছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ঢাকায় বুড়িগঙ্গা নদীতে জাহাজে স্বাধীনতার ৫০ বছরে পদার্পণ উপলক্ষ্যে ‘নদীও মুক্তিযোদ্ধা’ শীর্ষক ভাসমান সভায় এ তথ্য জানান।

থ্রী এ্যাঙ্গেল ইঞ্জিনিয়ার্স লিমিটেড, নদী রক্ষা জোট এবং রিভার জাস্টিসের সহযোগিতায় নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’ ভাসমান সভার আয়োজন করে।

খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, ‘নদী রক্ষার ব্যানার ব্যবহার করে অবৈধ দখলদার ও স্বাধীনতা বিরোধিরা যাতে মাথাচাড়া দিতে না পারে, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে। স্বাধীনতা বিরোধিরা সংকুচিত ও দুর্বল হয়ে গেছে। তারপরেও তারা আবার ছোবল মারতে পারে। সামাজিক আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।’

সংগঠনের সভাপতি সুমন শামসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও নদী বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ও লেখক ইসহাক খান, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের আহ্বায়ক মিহির বিশ্বাস এবং রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন।

প্রতিমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধের সহায়ক শক্তি নদীমাতৃক বাংলাদেশের নদী-নালা, খাল-বিল। নদী আমাদের জীবনের একটি অংশ এবং অর্থনীতির মূল চালিকা শক্তি। আন্তর্জাতিক ব্যবসায় ও বাণিজ্যের গতি ধরে রাখে নদী। নদীকে প্রবাহমান ও নাব্য রাখতে পারলে আমাদের মুক্তি আসবেই। নদীগুলোকে সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে এনে নাব্যতা ধরে রেখে উন্নয়নের সহায়ক শক্তি হিসেবে কাজে লাগাতে হবে।’

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ