ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দেশে লাফিয়ে বেড়েছে ক্যান্সারে মৃৃত্যুর সংখ্যা

ডাক্তার মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ
ফেব্রুয়ারি ৪, ২০২১ ৬:০২ পূর্বাহ্ণ
Link Copied!

আজ ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস। বিশ্বজুড়ে প্রতি বছর এই দিনটি পালিত হয়। মূলত, মরণ রোগ ক্যান্সারের বিরুদ্ধে বিশ্ব জুড়ে সচেতনতা প্রচার করতে এই দিবসটি উদযাপন করা হয়। প্রতি বছর নানা বিষয়ের মাধ্যমে এই দিবস উদযাপিত হয়।

২০০০ সালের ৪ ফেব্রুয়ারি প্যারিসে প্রথম ক্যান্সার প্রতিরোধের জন্য সম্মেলন শুরু হয় এবং বিশ্ব ক্যান্সার দিবস প্রতিষ্ঠিত হয়। সেই থেকেই প্রতি বছর এই দিনটিতে মানুষকে সচেতন করতে এবং ভয় না পেয়ে রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য এই দিনটি পালন হয়ে আসছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্ট অনুযায়ী, প্রতি বছর বিশ্বজুড়ে প্রায় ৯ লাখ ৬ হাজার মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। মানুষ এই রোগ সম্পর্কে সচেতন না হলে বাড়তে পারে মৃত্যুর সংখ্যা। ইতিমধ্যেই আমাদের দেশে লাফিয়ে বে়ড়েছে সংখ্যাটা। ২০১৮ সালে আমাদের দেশে ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা হয়ে দাঁড়িয়েছিল প্রায় ২৫ লাখ। ২০১৯-২০-এর রিপোর্ট অনুযায়ী সেই সংখ্যাই বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪৯ লাখে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের রিপোর্ট অনুসারে, প্রতিদিন প্রায় ১ হাজার ৩০০ জন মানুষ মারা যাচ্ছেন এই রোগে। শিশু থেকে বয়স্ক সকলেই আক্রান্ত হচ্ছে এই মরণ রোগে।বিশ্ব জুড়ে মৃত্যুর কারণ হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে ক্যান্সার। তবে বর্তমানে ক্যান্সার মানে ‘নো অ্যানসার’ বলার দিন প্রায় শেষ হয়ে এসেছে। কারণ, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় ক্যান্সার আক্রান্ত রোগীরা লড়ে যাচ্ছেন জীবন ফিরে পেতে, সফলও হচ্ছেন। তবুও কোথাও যেন রোগের সংখ্যাটা ক্রমশ বেড়েই চলেছে। মেয়েদের স্তন ক্যান্সার এবং ছেলেদের লাং ক্যান্সারের প্রবণতার বেশি দেখা যাচ্ছে। সচেতন হতে হবে নিজেদেরই। তবেই হয়তো ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়ে উঠবে। আসুন হাতে হাত মিলিয়ে সকল মানুষকে এই মারণ রোগের সম্পর্কে সচেতন করে তুলি। সুস্থ থাকি সকলে।

Facebook Comments Box